Paris Olympics 2024: অলিম্পিকে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো ভারত, ৫২ বছর পর অজিদের বিরুদ্ধে জয় হরমনপ্রীতদের

১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে শেষবার পুরুষদের হকিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। ২০০০ সালের সিডনি অলিম্পিকে গ্রুপ ম্যাচটি অস্ট্রেলিয়ার সাথে ২-২ গোলে ড্র হয়েছিল।

Indian Hockey Team Beat Australia After 62 Years In Olympics History In Paris Olympics 2024

প্যারিস অলিম্পিকে ইতিহাস গড়ল ভারতীয় হকি দল। হকি অলিম্পিকে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে পরাজিত করে আজ ইতিহাসের পাতায় নাম লেখালো ভারত। প্যারিসে চলমান অলিম্পিক গেমসের সপ্তম দিনে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩-২ গোলে হারিয়েছে ভারত। ১৯৭২ সালের পর অলিম্পিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটাই ভারতের প্রথম জয়। প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী ভারতীয় হকি দল কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে নিজেদের অভিপ্রায় ব্যক্ত করেছে। শেষ পাঁচ মিনিটে প্রচণ্ড সংযম দেখিয়ে অস্ট্রেলিয়ার নামী স্ট্রাইকারদের কোনও সুযোগই দেয়নি ভারতীয় ডিফেন্স, আর সেই সঙ্গে ম্যাচ রেকর্ড হয়ে গেল ভারতীয় হকির সোনালি ইতিহাসে।

ম্যাচের প্রথম কোয়ার্টার থেকেই ভারতের আধিপত্য অব্যাহত ছিল। ১২ মিনিটে ভারতের হয়ে প্রথম গোল করেন অভিষেক। ১৩ ও ৩২ মিনিটে অধিনায়ক হরমনপ্রীত সিং স্কোরলাইন ৩-০ করেন, অস্ট্রেলিয়া ক্রেইগ থমাস (২৫ মিনিট) ও ব্লেক গোভার্সের (৫৫ মিনিট) দুটি গোল করে, কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। বেলজিয়ামের পর পুল পর্বে তিন জয়, এক ড্র ও এক হারে কোয়ার্টার ফাইনালে তৃতীয় স্থানে থাকা পুল ‘এ’ দলের মুখোমুখি হবে ভারত।

১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে শেষবার পুরুষদের হকিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। ২০০০ সালের সিডনি অলিম্পিকে গ্রুপ ম্যাচটি অস্ট্রেলিয়ার সাথে ২-২ গোলে ড্র হয়েছিল। ২০২১ টোকিও অলিম্পিকে গ্রুপ ম্যাচে ভারতকে ৭-১ গোলে হারিয়েছিল অস্ট্রেলিয়া। টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদকজয়ী ভারতের জন্য, যেখানে শ্রীজেশ সত্যই ‘প্রাচীর’ এর মতো কাজ করেছিল এবং অসংখ্য গোল বাঁচিয়েছিল, হরমনপ্রীত প্রতিটি ম্যাচে সেই ধারাবাহিকতা বজায় রেখেছিল। একই সময়ে, ডিফেন্ডার জারমনপ্রীত সিং, প্রথমবারের মতো খেলছেন এবং ফরোয়ার্ড অভিষেক, বিপক্ষের প্রভাবের দ্বারা বিভ্রান্ত না হয়ে নির্ভয়ে খেলেছেন।

এই জয় নিশ্চয়ই ২০১০ সালের দিল্লি কমনওয়েলথ গেমসের ফাইনালে ৮-০ গোলে জেতা ভারতীয় হকিপ্রেমীদের ক্ষত শুকিয়ে দিয়েছে। এবং বার্মিংহাম কমনওয়েলথ গেমসের ফাইনালে 7-0 পরাজয়েরও ক্ষত শুকিয়েছে। এই ম্যাচের আগে অলিম্পিকে ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১টি ম্যাচের মধ্যে মাত্র তিনটি (১৯৬০ রোম কোয়ার্টার ফাইনাল, ১৯৬৪ টোকিও সেমিফাইনাল এবং ১৯৭২ মিউনিখ গ্রুপ ম্যাচ) জিতেছিল, যেখানে অস্ট্রেলিয়া ছয়টি জিতেছে এবং দুটি ড্র করেছে।