New NCA: ক্রিকেটের মান বাড়াতে বেঙ্গালুরু শহরেই সেজে উঠছে নতুন এনসিএ, কি কি সুবিধা থাকবে জানিয়ে দিলেন জয় শাহ

ভারতে ক্রিকেটের প্রসার দিন দিন বেড়েই চলেছে। সেই জন্য ক্রিকেটকে আরও প্রাধান্য দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। মাসকয়েক আগেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ক্রিকেটের বিকাশের জন্য সেখানে…

Jay Shah Shares The Images Of New Nca With Three World Class Playing Grounds And 45 Practice Pitches

ভারতে ক্রিকেটের প্রসার দিন দিন বেড়েই চলেছে। সেই জন্য ক্রিকেটকে আরও প্রাধান্য দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। মাসকয়েক আগেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ক্রিকেটের বিকাশের জন্য সেখানে দৃষ্টান্ত আরোপ করেছে বিসিসিআই। তবে এবার অত্যাধুনিক এবং বিশ্বমানের সুবিধা দিতে বেঙ্গালুরুতে নতুনভাবে উদ্ধোধন হতে চলেছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (NCA)।

এমনিতেই বেঙ্গালুরু শহরেই রয়েছে এনসিএ। এখান থেকেই ক্রিকেটাররা পুনঃবাসিত এবং ফিটনেস পাশ করে জাতীয় দলে সুযোগ পান। তবে এবার সেইগুলির মান আরও উন্নত করতে নতুন ভূমিকা পালন করতে চলেছে বিসিসিআই। ২০২২ সালে ফেব্রুয়ারি মাসে তৎকালীন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি এবং বিসিসিআই সচিব জয় শাহ ঘোষণা করেছিলেন যে বেঙ্গালুরুর বিমানবন্দরের কাছে নতুন এনসিএ তৈরী করা হবে।

প্রায় আড়াই বছর অতিক্রম হওয়ার পর আজ জয় শাহের পোস্ট থেকে জানা গেছে, বেঙ্গালুরু শহরের যানবাহন এবং চাপ থেকে বেরিয়ে এসে বিমানবন্দরের কাছে এই নতুন এনসিএ প্রায় প্রস্তুত। আর কিছু সময়ের মধ্যেই সেখানে সম্পূর্ণভাবে কাজ শুরু হবে। তবে আজ জয় শাহের পোস্ট থেকে এও জানা গেছে, সেখানে ক্রিকেটারদের কি কি বাড়তি সুবিধা দেবে বিসিসিআই।

উল্লেখ্য, এনসিএ হল ভারতীয় ক্রিকেটারদের অনুশীলন, ফিটনেস পরীক্ষা এবং পুনঃবাসন থেকে শুরু করে ক্রিকেটারদের আনন্দদায়ক জীবনযাপনের জায়গা। এখানেই চোট থেকে সুস্থতাগ্রহণ করেন ভারতীয় ক্রিকেটাররা। আর এগুলিকে আরও আধুনিক করতে অনুশীলনের জন্য ৩ টি বিশ্বমানের মাঠ প্রস্তুত করেছে বিসিসিআই। আর সেখানে রয়েছে মোট ৪৫ টি পিচ, ইন্ডোর পিচ, অলিম্পিকের মতো সুইমিং পুল এবং খেলার সমস্তরকম বিজ্ঞানসম্মত সুবিধা দেওয়া হবে।