Paris Olympics 2024: দশ প্লেয়ারেই বাজিমাত ভারতের, টানটান ম্যাচে গ্রেট ব্রিটেনকে হারিয়ে সেমিফাইনালে ভারতীয় হকি দল

বিশ্ব‌ হকি জগতে ভারতীয় দল খুবই শক্তিশালী জায়গায় রয়েছে। উল্লেখযোগ্যভাবে অলিম্পিকের ইতিহাসে ব্লু ব্রিগেডরা হকিতেই মোট ৮ টি স্বর্ণ পদক জয় করে দেশকে সম্মান এনে…

Indian Hockey Team Beat Great Britain In A Nail Bitter And Move To Semifinals Paris Olympics 2024

বিশ্ব‌ হকি জগতে ভারতীয় দল খুবই শক্তিশালী জায়গায় রয়েছে। উল্লেখযোগ্যভাবে অলিম্পিকের ইতিহাসে ব্লু ব্রিগেডরা হকিতেই মোট ৮ টি স্বর্ণ পদক জয় করে দেশকে সম্মান এনে দিয়েছে। তবে ১৯৮০ সালের অলিম্পিকের পর আর ভারতীয় হকি দল স্বর্ণ পদক জয় করতে পারেনি। শেষ ২০২০ সালের টোকিও অলিম্পিকে ব্লু ব্রিগেডরা ৪-৫ স্কোরে জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় করতে পেরেছিল। ফলে এই বছর স্বর্ণ পদক জয় করার লক্ষ্যে ভারতীয় দল প্যারিস অলিম্পিকে দুরন্ত শুরু করে।

এর সঙ্গেই আজ অলিম্পিকে হকি টুর্নামেন্টর কোয়ার্টার ফাইনালে ভারতীয় দল গ্ৰেট ব্রিটেনের বিপক্ষে মাঠে নামে।‌ ২০২০ টোকিও অলিম্পিকেও ব্লু ব্রিগেডরা কোয়ার্টার ফাইনালে গ্ৰেট ব্রিটেনের মুখোমুখি হয়েছিল। অন্যদিকে আজকের ম্যাচে প্রথম থেকে দুই দল স্কোর করার জন্য মরিয়া হয়ে ওঠে। প্রথমার্ধে একাধিক পেনাল্টি কর্নার থেকে সুযোগ পেলেও ব্লু ব্রিগেডরা খাতা খুলতে ব্যর্থ হয়। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই বিপক্ষের ক্যালনানের মুখের সামনে হকি স্টিক তোলায় ভারতের অমিত রোহিদাস লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যান।

এর ফলে ব্লু ব্রিগেডদের বাকি সময় ১০ জন খেলোয়াড়ে খেলা চালিয়ে যেতে হয়। ব্রিটেনের বিরুদ্ধে ৪২ মিনিট পর্যন্ত ভারতের ১০ জন নিয়ে আজকের এই লড়াই অলিম্পিকের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। ব্লু ব্রিগেডরা ম্যাচে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে পূর্ণ সময় ১-১ গোলে শেষ করে। ভারতের হয়ে দুরন্ত গোল করেন হরমনপ্রীত সিং এবং মর্টন লির কাছ থেকে গ্রেট ব্রিটেনের হয়ে একমাত্র গোলটি আসে। ফলে ম্যাচটি শেষ পর্যন্ত পেনাল্টি শুট আউটে গড়ায়।

এই পর্বে ভারতের গোলকিপার শ্রীজেশ নিজের দক্ষতার পরিচয় দেন। ব্রিটেন একটি শট বাইরে মেরে ব্লু বিগ্রেডদের সুবিধা করে দেওয়ার সঙ্গে সঙ্গে শ্রীজেশ একটি শট দুরন্ত সেভ করেন। অন্যদিকে ভারতের হয়ে হরমনপ্রীত, ললিত, সুখজিৎ এবং রাজকুমার পরপর পেনাল্টি থেকে গোল করে দলকে শেষ পর্যন্ত ৪-২ স্কোরে জয় এনে দেন। এর সঙ্গেই এই বছর প্যারিস অলিম্পিকে ভারতীয় দল সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করে নিল।