SL vs IND: ব্যর্থ রাহুল-বিরাটরা, ভ্যান্ডারসের তুখর বোলিংয়ের সামনে মাথানত করলো ভারতীয় দল

টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পর দুইদিন আগেই ওডিআই সিরিজের প্রথম ম্যাচেই ড্রয়ের মুখ দেখেছে ভারতীয় দল। তবে আজ দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ব্যর্থতার জন্য হারের…

India Lost Against Sri Lanka By 32 Runs In Second Odi For Batting Order Collapse And Sri Lanka Lead The Series 1-0

টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পর দুইদিন আগেই ওডিআই সিরিজের প্রথম ম্যাচেই ড্রয়ের মুখ দেখেছে ভারতীয় দল। তবে আজ দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ব্যর্থতার জন্য হারের মুখ দেখলেন রোহিত শর্মারা। ইনিংসের শুরুটা দুর্দান্ত হলেও, গতম্যাচের মতো মিডিল অর্ডারের ভুলে আজ দ্বিতীয় ওডিআইয়ে ৩২ রানে হার মাথা পেতে নিতে হল ভারতীয় দলকে। এই মুহূর্তে ভারতীয় দলের সামনে এই চলতি ওডিআই সিরিজ জয়ের কোনো আশা নেই, তৃতীয় ম্যাচটি জিতে সিরিজ অবশ্যই বরাবর করতে চাইবে তারা।

আজ টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন শ্রীলঙ্কান অধিনায়ক চরিথ আশালঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪০ রান তোলে শ্রীলঙ্কা। যার মধ্যে অভিস্কো ফার্নান্দোর ব্যাট থেকে আসে ৪০ রান এবং কামিন্দু মেন্ডিসের ব্যাট থেকেও ৪০ রান আসে। এছাড়া ৩৯ রান করেন দুনিথ ভেল্লালাগে এবং কুশল মেন্ডিসও ব্যাক্তিগত ৩০ রান করেন। এদিকে বল হাতে ৩ উইকেট নিজের নাম করেন ওয়াশিংটন সুন্দর।

ভারতীয় দলকে সিরিজের দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য প্রয়োজন ছিল ৫০ ওভারে ২৪১ রান। যা তাড়া করতে নেমে ওপেনিংয়ে দলকে দুর্দান্ত ৯৭ পার্টনারশিপের উপহার দেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং শুভমান গিল। এরপর রোহিত শর্মা ৬৪ রান করে ফিরে গেলেও, ভারতীয় দল তখনো জয়ের ধারাতেই এগিয়ে যাচ্ছিলো। রোহিত আউট হওয়ার পর শুভমান গিলের সাথ দিতে ক্রিজে আসেন বিরাট কোহলি। তবে কিছুক্ষণ পরেই গিলও আউট হয়ে যান ৩৫ রান করে।

এখান থেকে বিরাটের সাথ দিতে শিবম দুবেকে ক্রিজে পাঠানো হলেও, তিনিও রানের খাতা খোলার আগেই রোহিত এবং গিলের মতো জেফ্রি ভ্যান্ডারসের বলেই আউট হয়ে যান। এরপর বিরাটকেও ১৪ রানে প্যাভিলিয়নের রাস্তা দেখান এই ভ্যান্ডারসে। এখানেই শেষ নয়, ওই স্পেলে শ্রেয়াস আইয়ারকেও মাত্র ৭ রানে এবং কেএল রাহুলকে শূন্যরানে আউট করেন। এক স্পেলে ৬ উইকেট নিয়ে ভারতীয় দলের ব্যাটিং লাইনআপ বিধ্বস্ত করেন ভ্যান্ডারসে।

এই পরিস্থিতি থেকে ব্যাক্তিগত ৪৪ রানের ইনিংস খেলে দলকে জেতানোর সম্পূর্ণ চেষ্টা চালিয়ে গিয়েছিলেন অক্ষর প্যাটেল। অন্যপ্রান্ত থেকে অক্ষরের সাথ দিচ্ছিলেন ওয়াশিংটন সুন্দর। তবে অক্ষর চরিথ আশালঙ্কার বলে আউট হওয়ায় ভারতের জয়ের স্বপ্ন একেবারেই ভেঙ্গে যায়। কিছুক্ষণ পর ওয়াশিংটন সুন্দরও ১৫ রান করে আশালঙ্কার শিকার হন। এখান থেকে কুলদীপ যাদব এবং মহম্মদ সিরাজ বেশ কিছুটা সময় ক্রিজে কাটালেও, সিরাজ ৪ রান করে আশালঙ্কার শিকার হন। শেষমেষ কুলদীপ যাদব ৭ রান এবং অর্শদীপ সিং ৩ রান করে কিছুটা আশা দেখালেও, দুর্ভাগ্যবশত অর্শদীপ রানআউট হয়ে যাওয়ায় ম্যাচটি ৩২ রানে হারতে হয় ভারতীয় দলকে।

শ্রীলঙ্কা বনাম ভারত দ্বিতীয় ওডিআই ম্যাচের স্কোরকার্ড:

শ্রীলঙ্কা: ২৪০/৯ (৫০ ওভার)

ভারত: ২০৮ (৪২.২ ওভার)

ম্যাচটি শ্রীলঙ্কা ৩২ রানে জয়লাভ করেছে।