অবশেষে এল সাফল্য, অ্যাপল ও স্যামসাং’কে হারিয়ে বাজিমাত মোটোরোলার

ডিএক্সওমার্ক বেঞ্চমার্কিং সাইটের ক্যামেরা ফফোন সেগমেন্টে স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা এবং আইফোন ১৫ – মতো ফ্ল্যাগশিপগুলিকে পিছনে ফেলেছে মোটোরোলা এজ ৫০ আল্ট্রা।

Motorola Edge 50 Ultra Dxomark Camera Test Beats Iphone 15 And Galaxy S24 Ultra

মোটোরোলা গত এপ্রিল মাসে দুর্দান্ত ক্যামেরা স্পেসিফিকেশনের সাথে ফ্ল্যাগশিপ মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনটি লঞ্চ করেছিল। এখন এই হ্যান্ডসেটটি ডিএক্সওমার্ক বেঞ্চমার্কিং সাইটের ফোন ক্যামেরার পরীক্ষায় স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা এবং আইফোন ১৫ -কেও ছাড়িয়ে গেছে। ১৪৬ পয়েন্ট স্কোর করে এটি শীর্ষ ক্যামেরা স্মার্টফোনগুলির মধ্যে ১৮তম স্থানে রয়েছে৷ আসুন ডিএক্সওমার্কের পরীক্ষা থেকে মোটোরোলা এজ ৫০ আল্ট্রার ক্যামেরা ক্ষমতা সর্ম্পকে কি কি তথ্য উঠে এসেছে, জেনে নেওয়া যাক।

মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ডিএক্সওমার্কের ক্যামেরা পরীক্ষায় স্যামসাং এস২৪ আল্ট্রা ও আইফোন ১৫-কে পিছনে ফেলেছে

এবছরের স্যামসাং ফ্ল্যাগশিপ, স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা ১৪৪ পয়েন্ট নিয়ে ডিএক্সওমার্কের ক্যামেরা ফোনের তালিকায় ২৩তম স্থানে রয়েছে, যেখানে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ১৪৫ পয়েন্ট নিয়ে ২১তম স্থানে রয়েছে। মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ডিএক্সওমার্কের পরীক্ষায় পূর্ববর্তী মোটোরোলা এজ ৪০ প্রো ফোনের তুলনায় উন্নতি দেখায়, বিশেষ করে জুম করার সময় নয়েজ কমানো এবং ডিটেইলস ধরে রাখার ক্ষেত্রে। ফোনটি সঠিক এক্সপোজার এবং ন্যূনতম মোশন ব্লার সহ পোর্ট্রেট ক্যাপচারে দুর্দান্ত, “ফ্রেন্ড ও ফ্যামিলি” ইউজ কেসের ক্ষেত্রে ১৩৬ পয়েন্ট স্কোর করেছে।

তবে, লো লাইট পারফরম্যান্সে একটি মিশ্র ফল দেখা গেছে। ডিএক্সওমার্ক সঠিক টার্গেট এক্সপোজারের জন্য ফোনের প্রশংসা করে এবং ফটো এবং ভিডিও উভয় ক্ষেত্রেই ভালো কালার কাস্ট করে কিন্তু নয়েজ কমানোর অসঙ্গতি এবং মাঝে মাঝে সিন ইন্টিগ্রিটি আর্টিফ্যাক্টের সমস্যা চোখে পড়েছে। তা সত্ত্বেও, মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনের এইচডিআর ফরম্যাট উন্নত এক্সপোজার এবং রঙের ভারসাম্য সহ সামগ্রিক ছবির গুণমানে অবদান রাখে।

এই মোটো ফোনটির ফটো ক্যাপচার করার ক্ষমতা শক্তিশালী দিক বলে মনে করা হচ্ছে। ডিএক্সওমার্ক উন্নত এক্সপোজার এবং কালার ব্যালেন্সের মাধ্যমে ভালো সামগ্রিক ছবির গুণমান অর্জনের জন্য মোটোরোলা এজ ৫০ আল্ট্রার এইচডিআর ফরম্যাটকে কৃতিত্ব দেয়।

ক্লোজ-আপে, DxOMark-এর একটি নতুন ব্যবহারের ক্ষেত্রে, Edge 50 Ultra কিছু সীমাবদ্ধতা দেখায়। এটি শালীনভাবে পারফর্ম করে কিন্তু কম বিষয়ের বিশদ বিবরণ এবং মাঝে মাঝে সাদা ভারসাম্য সংক্রান্ত সমস্যা সহ শীর্ষ প্রতিযোগীদের থেকে কম পড়ে।

এর পাশাপাশি বলা হচ্ছে যে, অটোফোকাস মোটোরোলা এজ৪০ প্রো ফোনের তুলনায় উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, যা এইচডিআর মোড সহ বেশিরভাগ আলোর পরিস্থিতিতে নিয়ার-ইন্ট্যান্টেনিয়াস শাটার ল্যাগ প্রদান করে। এটি এজ৫০ আল্ট্রাকে স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রার থেকে ভালো, যা বিভিন্ন পরিস্থিতিতে শার্প ছবিগুলি ক্যাপচার করতে এবং ভাল-ফোকাস করা গ্রুপ শটগুলির জন্য একটি বিস্তৃত ডেপ্থ-অফ-ফিল্ড অর্জন করতে দেয়।

সমস্ত অবস্থায় ছবির ডিটেইলসে খামতি দেখা যায়নি, যদিও ডিএক্সওমার্ক লো-লাইট পরিস্থিতিতে ডিটেলসে সামান্য হ্রাস লক্ষ্য করেছে। তবুও, একটি মোটোরোলা ফোনের টপ-অফ-দ্য-লাইন গ্যালাক্সি এস২৪ আল্ট্রাকে তার অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পিছনে ফেলার বিষয়টি যথেষ্ট চিত্তাকর্ষক।

জানিয়ে রাখি, মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ রয়েছে, যার মধ্যে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ম্যাক্রো ক্ষমতা সহ একটি ৫০ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স, ৩x অপটিক্যাল জুম সহ একটি ৬৪ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স এবং একটি লেজার অটোফোকাস সেন্সর রয়েছে৷