Ravi Ashwin TNPL: ওপেনিং বোলিং সহ অধিনায়কত্ব, নিজের সবটুকু নিয়ে দলকে চ্যাম্পিয়ন করলেন অশ্বিন

ভারতে অনুষ্ঠিত হওয়া রাজ্য ভিত্তিক ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলির মধ্যে তামিলনাড়ু প্রিমিয়ার লিগ অন্যতম জনপ্রিয় একটি টুর্নামেন্ট। গতকাল ২০২৪ টিএনপিএলের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। এই ম্যাচে…

Ravichandran Ashwin Single-Handedly Led The Dindigul Dragons In Both Bat-Ball And Make Team Champions In Tnpl 2024

ভারতে অনুষ্ঠিত হওয়া রাজ্য ভিত্তিক ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলির মধ্যে তামিলনাড়ু প্রিমিয়ার লিগ অন্যতম জনপ্রিয় একটি টুর্নামেন্ট। গতকাল ২০২৪ টিএনপিএলের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। এই ম্যাচে লাইকা কোভাই কিংস ডিন্ডিগুল ড্রাগনসের বিপক্ষে মাঠে নামে। ডিন্ডিগুলের হয়ে অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন এই বছর দুরন্ত ফর্মে ছিলেন। তিনি টুর্নামেন্টে বোলিংয়ের সঙ্গে সঙ্গে সমানভাবে ব্যাট হাতেও বিশেষ নজর কেড়েছেন।

গতকাল তামিলনাড়ু প্রিমিয়ার লিগের ফাইনালে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ডিন্ডিগুল ড্রাগনস প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে লাইকা কোভাই কিংসের হয়ে এস সুজয় এবং সুরেশ কুমার ওপেনিং করতে আসেন। দুজনেই দুরন্ত ব্যাটিং শুরু করার চেষ্টা করলেও বিপক্ষের বোলিং আক্রমণের সামনে তারা চাপের মুখে পড়ে যায়। ফলে সুজয় ২২ রানে এবং সুরেশ কুমার ১১ রানে মাঠ ছাড়েন। এরপর তারকা ক্রিকেটার সাই সুদর্শন ব্যাট করতে নামলেও মাত্র ১৪ রানে আউট হয়ে যান।

শেষে রাম অরবিন্দের ২৭ রান এবং আতিক উর রহমানের ২৫ রানে ভর করে লাইকা কোভাই কিংস ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে মোট ১২৯ রান সংগ্রহ করে। ডিন্ডিগুল ড্রাগনসের হয়ে অভিজ্ঞ বরুণ চক্রবর্তী ৪ ওভারে ২৬ রান দিয়ে ২ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। সন্দীপ ওয়ারিয়ার এবং বিঘ্নেশ পুথুরও দুটি করে উইকেট পেয়েছেন। এছাড়াও অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন কোনো উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে চাপ সৃষ্টি করেন। এরপর দ্বিতীয় ইনিংসে ডিন্ডিগুল রান তাড়া করতে নেমে প্রথমেই মাত্র ২৩ রানে ২ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায়।

এইরকম গুরুত্বপূর্ণ সময়ে ৩ নম্বরে ব্যাট করতে নেমে ভারতের অভিজ্ঞ ক্রিকেটার অশ্বিন ব্যাট হাতে রীতিমতো ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি একাই একদিক থেকে ধরে রেখে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। ডিন্ডিগুলের অধিনায়কের ব্যাট থেকে ৪৬ বলে ৩ টি ছয় এবং ১ টি চারের মাধ্যমে মোট ৫২ রান আসে। এই রানের ওপর ভর করে ১৮.২ ওভারে ৪ উইকেট হারিয়ে অশ্বিন বাহিনী প্রয়োজনীয় রান সংগ্রহ করে নেয়। এর ফলে তামিলনাড়ু প্রিমিয়ার লিগের ইতিহাসে লাইকা কোভাই কিংসকে ৬ উইকেটে হারিয়ে ডিন্ডিগুল ড্রাগনস প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়।

রবিচন্দ্রন অশ্বিন টুর্নামেন্টের শুরুর আগে থেকেই দলটিকে নিজের হাতে তৈরি করেছেন। ক্রিকেটারদের নিলাম পর্বেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর এই বছর তামিলনাড়ু প্রিমিয়ার লিগে তিনি ব্যাট এবং বল দুই বিভাগেই সমানভাবে দলকে নেতৃত্ব দিয়েছেন। উল্লেখ্য এই বছর টিএনপিএলে রবিচন্দ্রন অশ্বিন ১০ ম্যাচে ২৫২ রান সংগ্রহ করে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন। এছাড়াও তিনি বল হাতে ১০ ম্যাচে ৯ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন।