KTM Electric Bike: তোলপাড় হবে বাজার! ইলেকট্রিক স্ট্রিট বাইক লঞ্চ করছে কেটিএম

অনেকেই হয়তো জানেন না, ২০১০ সালে তাদের প্রথম ইলেকট্রিক বাইক উন্মোচন করেছিল কেটিএম। সে বছর টোকিয়ো মোটরসাইকেল শো-তে অস্ট্রিয়ার সংস্থাটি ফ্রিরাইড ই নামে একটি বৈদ্যুতিক…

Ktm And Husqvarna Electric Street Bike Launch Confirmed In 2025

অনেকেই হয়তো জানেন না, ২০১০ সালে তাদের প্রথম ইলেকট্রিক বাইক উন্মোচন করেছিল কেটিএম। সে বছর টোকিয়ো মোটরসাইকেল শো-তে অস্ট্রিয়ার সংস্থাটি ফ্রিরাইড ই নামে একটি বৈদ্যুতিক এন্ড্যুরো বাইক প্রদর্শন করেছিল। পরবর্তীতে তারা লিমিটেড এডিশনে ই-বাইক লঞ্চ করলেও, সেগুলি ছিল রেসিং কম্পিটিশনের জন্য ডার্ট বাইক। বরাবরই কেটিএম স্ট্রিট লিগ্যাল ইলেকট্রিক বাইক থেকে নিজেদেরকে দূরে সরিয়ে রেখেছে। কিন্তু এবার মনে হচ্ছে, আগামী বছর তার উলটপুরাণ ঘটতে চলেছে।

কেটিএম আনছে ইলেকট্রিক স্ট্রিট বাইক

কেটিএম ও তার সহযোগী ব্র্যান্ড হাস্কভার্ণা ২০২৫ সালে রোড লিগ্যাল ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করতে পারে বলে জল্পনা শুরু হয়েছে। আমেরিকার ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিসিএ) থেকে ফাঁস হওয়া ডকুমেন্ট অনুসারে, কেটিএম ও হাস্কভর্ণা ২০২৫ সালে যথাক্রমে ‘ইলেকট্রিক ফ্রিরাইড (স্ট্রিট লিগ্যাল) ও ইলেকট্রিক পাওনীয়র (স্ট্রিট লিগ্যাল) নামে দুই ই-বাইক লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে।

মডেল দু’টি ৫.৫৪ কিলোওয়াট লিথিয়াম আয়ন কথাটির সঙ্গে তালিকাভুক্ত হয়েছে। অর্থাৎ এতে ৫.৫৪ কিলোওয়াট ক্যাপাসিটির লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার হওয়ার দিকে ইঙ্গিত করা হয়েছে। উল্লেখ্য, ২০২২ হাস্কভার্ণা ই-পাইলেন, কেটিএম ই-ডিউক ও ফ্রিরাইড ইএলভি কনসেপ্টেও একই ক্ষমতার ব্যাটারি প্যাক উপস্থিত বলে জানানো হয়েছিল। প্রতিটি মডেলেই এক ইলেকট্রিক পাওয়ারট্রেন থাকার সম্ভাবনা।

ইলেকট্রিক স্ট্রিট মোটরসাইকেল মার্কেটে কেটিএম’র এন্ট্রি বড় পদক্ষেপ হতে চলেছে। এখন দেখার বিষয় ঠিক কী ধরনের ই-বাইক আসতে চলেছে। কেটিএম মানেই দামি প্রিমিয়াম বাইক, ই-বাইকের ক্ষেত্রেও সেই একই কথা প্রযোজ্য হওয়ার সম্ভাবনা। ফলে তাদের স্ট্রাটেজি কেমন হবে, সে দিকেই তাকিয়ে সংস্থার অনুরাগীরা।