হোন্ডা অ্যাক্টিভা কিংবা সুজুকি অ্যাক্সেস নয়, মেড-ইন-ইন্ডিয়া এই স্কুটার কাঁপাচ্ছে বিদেশে

ভারতে সবচেয়ে জনপ্রিয় জাপানি স্কুটারের কথা বললে প্রথমেই নাম আসবে হোন্ডা অ্যাক্টিভার। তারপরেই সুজুকি অ্যাক্সেসের। তবে শুনলে অবাক হবেন, ভারতে নির্মিত জাপানি কোম্পানির আরও একটি…

India Made Yamaha Ray Zr 125 Registers Robust Sales Growth In Europe

ভারতে সবচেয়ে জনপ্রিয় জাপানি স্কুটারের কথা বললে প্রথমেই নাম আসবে হোন্ডা অ্যাক্টিভার। তারপরেই সুজুকি অ্যাক্সেসের। তবে শুনলে অবাক হবেন, ভারতে নির্মিত জাপানি কোম্পানির আরও একটি স্কুটার এদেশের পাশাপাশি বাইরেও বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। এই মডেলটি হল ইয়ামাহা রে জেডআর ১২৫ এফআই হাইব্রিড। সংস্থার তরফে জানানো হয়েছে যে, ২০২৪-এর জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে মেড ইন ইন্ডিয়া এই স্কুটির ১৩,৪০০ ইউনিট ইউরোপে রপ্তানি হয়েছে।

ভারতে তৈরি ইয়ামাহা রে জেডআর ১২৫ যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, ইতালি, জার্মানি, তুরস্ক, সুইজারল্যান্ড, গ্রীস এবং পর্তুগাল সহ ইউরোপের ২৭টি দেশে বিক্রি হচ্ছে। এই দেশগুলোতে কোয়ালিটি স্ট্যান্ডার্ড খুব কঠোর। ফলে বোঝাই যাচ্ছে, গুণমান ভাল হওয়ার ফলে বিদেশের বাজারে স্কুটারটির গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে। এই প্রসঙ্গে ইয়াহামা মোটর ইন্ডিয়ার চেয়ারম্যান ইশিন চিহানা বলেন, সত্যিই গর্বের মুহূর্ত যে মেড-ইন-ইন্ডিয়া, ইয়ামাহার রে জেডআর ১২৫ এফআই হাইব্রিড ইউরোপে একটি অসাধারণ প্রতিক্রিয়ার সাক্ষী।”

তিনি যোগ করেন, স্কুটারটির উল্লেখযোগ্য হারে বিক্রয় বৃদ্ধি শুধুমাত্র ভারতে নয়, ইউরোপের মতো অন্যান্য পরিপক্ক বাজারগুলিতেও উচ্চ প্রত্যাশা পূরণ করার আমাদের ক্ষমতাকে তুলে ধরে। এই মাইলস্টোন ভারতকে ইয়ামাহার ম্যানুফ্যাকচারিং হাব বানানোর প্রচেষ্টার স্বীকৃতি বহন করে। আমরা একই গতিতে এই সাফল্য অন্যান্য বাজারেও পুনরাবৃত্তি করার ব্যাপারে আশাবাদী।

উল্লেখ্য, ইয়ামাহার এই স্কুটার ডাইনামিক ডিজাইন ও পাওয়ারফুল পারফরম্যান্সের জন্য পরিচিত। ভাল মাইলেজ ও অত্যাধুনিক ফিচার্স পাওয়া যায়। এতে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ কানেক্টিভিটি, ফ্রন্ট ডিস্ক ব্রেক রয়েছে। এটির ১২৫ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন ৮.২ পিএস পাওয়ার ও ১০.৩ এনএম টর্ক উৎপন্ন করে। ভারতে দাম ৮৫,০৩০ টাকা থেকে ৯২,৬৩০ টাকার মধ্যে (এক্স-শোরুম)।