Vinesh Phogat: তাক লাগালেন ভিনেশ ফোগাট, গতবারের সোনাজয়ীকে হারিয়ে নজর কাড়লেন ভারতীয় কুস্তিগীর

সুসাকি টোকিও অলিম্পিকে সোনার পদক জয় করেছিলেন। এছাড়াও এই জাপানের মহিলা কুস্তিগীর ৪ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয় করেছেন।

Vinesh Phogat Beats Strong Opponent Yui Susaki Tokyo Olympics Gold Medalist Reaches Quarterfinals In Wrestling

অলিম্পিকের মতো ঐতিহ্যবাহী টুর্নামেন্টে পদক জয় করা প্রতিটি খেলোয়াড়ের স্বপ্ন হয়ে থাকে। ভারত এখনও পর্যন্ত এই টুর্নামেন্টের ইতিহাসে ব্যক্তিগত বিভাগে মাত্র দুটি সোনার পদক জয় করতে পেরেছে। অন্যদিকে এই বছর চলমান প্যারিস অলিম্পিকে ব্লু ব্রিগেডরা মাত্র ৩ টি ব্রোঞ্জ পদক জয় এখন লড়াই চালাচ্ছে। তবে এই টুর্নামেন্টের আজ ১১তম দিনে কুস্তিতে পদক জয়ের স্বপ্ন দেখালেন ভারতের ভিনেশ ফোগাট।

ভিনেশ ফোগাট মঙ্গলবার প্যারিস অলিম্পিকে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগের প্রি কোয়ার্টার ফাইনালে জাপানের এক নম্বর বাছাই ইউই সুসাকির বিপক্ষে মাঠে নামেন। সুসাকি টোকিও অলিম্পিকে সোনার পদক জয় করেছিলেন। এছাড়াও এই জাপানের মহিলা কুস্তিগীর ৪ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয় করেছেন। ২০২৩ সালের শেষ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও তিনি দুরন্ত পারফরম্যান্স করে সেরার খেতাব নিজের দখলে করেন। ফলে এই বছর প্যারিস অলিম্পিকে ইউই সুসাকির দিকে ক্রীড়াবিদদের বিশেষ নজর ছিল।

আজ মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে ভারতের ভিনেশ ফোগাটের বিপক্ষে প্রথম রাউন্ডেই জাপানের এই তারকা কুস্তিগীর এগিয়ে যান। কিন্তু এরপর ভিনেশ ফোগাট দুরন্ত পারফরম্যান্স করে ম্যাচে ফিরে আসেন। শেষ ৪ সেকেন্ডে তিনি সর্ব শক্তি দিয়ে লড়াই চালান। ফলে শেষ পর্যন্ত এই ভারতীয় অগ্নি কন্যা ৩-২ ব্যাবধানে ইউই সুসাকিকে হারিয়ে ইতিহাস তৈরি করেন। এর সঙ্গেই প্যারিস অলিম্পিকে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে ভিনেশ ফোগাট কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিলেন।

এর আগে এই বছর অলিম্পিকে গতকাল ৬৮ কেজি বিভাগে মহিলাদের কুস্তির কোয়ার্টার ফাইনালে নিশা দাহিয়া উত্তর কোরিয়ার সল গাম পাকের কাছে হারের সম্মুখীন হন। এই ম্যাচে নিশাকে ইচ্ছাকৃতভাবে প্রতিপক্ষ আঘাত করেছেন বলে কোচ অভিযোগ তোলেন। এর মধ্যেই কুস্তিতে ভিনেশ ফোগাটের আজ দুরন্ত পারফরমেন্স ভারতীয় ক্রীড়া প্রেমীদের মধ্যে নতুন করে পদক জয়ের আশা তৈরি করেছে।