Neeraj Chopra: অলিম্পিকের শুরুতেই মরসুমের সেরা থ্রো নীরজের, সরাসরি ফাইনালে পৌঁছালেন গোল্ডেন বয়

২০২০ সালে টোকিও অলিম্পিকে দীর্ঘদিন পর ভারতকে সোনার পদক এনে দিয়ে নীরাজ চোপড়া থেমে থাকেননি। তিনি গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও প্রথম স্থানে শেষ করেন।

Neeraj Chopra Set The Stage For A Gold Medal In Javelin Throw With A Brilliant Performance In Qualifiers At Paris Olympics

এই বছর প্যারিস অলিম্পিকে ভারতের হয়ে একাধিক তারকা ক্রীড়াবিদ অংশগ্রহণ করছেন। তবে এই টুর্নামেন্টে দেশবাসীর বিশেষ নজর রয়েছে নীরাজ চোপড়ার ওপর। কারণ তিনি শেষ টোকিও অলিম্পিকে ব্যক্তিগত জ্যাভলিন থ্রো বিভাগে স্বর্ণপদক জয় করে ইতিহাস তৈরি করেছিলেন। ফলে এই বছর প্যারিস অলিম্পিকেও তিনি দুর্দান্ত পারফরমেন্স করবেন বলে সমর্থকরা মনে করছিলেন। আজ এই টুর্নামেন্টের ১১তম দিনে নীরাজ চোপড়া ভারতের হয়ে মাঠে নামেন।

২০২০ সালে টোকিও অলিম্পিকে দীর্ঘদিন পর ভারতকে সোনার পদক এনে দিয়ে নীরাজ চোপড়া থেমে থাকেননি। তিনি গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও প্রথম স্থানে শেষ করেন। কিন্তু এই বছর জ্যাভলিন থ্রোতে নীরাজ চোপড়া সেইভাবে নজর কাড়তে পারছিলেন না। ফলে বিশেষজ্ঞরা প্যারিস অলিম্পিকে তার পারফরম্যান্স নিয়ে রীতিমতো চিন্তার মধ্যে ছিলেন। আজ প্যারিস অলিম্পিকে এই তারকা ক্রীড়াবিদ জ্যাভলিন থ্রোয়ের বাছাইপর্বের গ্ৰুপ ‘বি’-তে মাঠে নামেন।

প্রথম থ্রোতেই নিজের জাত চেনান নীরাজ। বোঝা যাচ্ছিল তিনি এই অলিম্পিকের জন্য নিজেকে আলাদাভাবে মানসিক এবং শারীরিকভাবে প্রস্তুত করেছেন। আজ জ্যাভলিন থ্রোয়ের বাছাইপর্বে প্রথমবারেই টোকিও অলিম্পিকের সোনাজয়ী ভারতীয় তারকা ৮৯.৩৪ মিটার বর্শা ছোড়েন। প্যারিস অলিম্পিকে যোগ্যতা অর্জন পর্বে এই দুরন্ত থ্রোয়ের মাধ্যমেই নীরাজ সরাসরি ফাইনালে জায়গা করে নেন। যোগ্যতা অর্জনের জন্য তাকে নুন্যতম ৮৪ মিটার ছুড়তে হতো।

এর সঙ্গেই এই মরসুমে নীরাজ চোপড়ার এটি সেরা থ্রো ছিল। গ্ৰুপ ‘বি’ থেকে ভারতের নীরাজ চোপড়া ছাড়াও গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স এবং পাকিস্তানের অন্যতম প্রতিদ্বন্দ্বী আরশাদ নাদিম যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে শেষ করে ফাইনালে জায়গা করে নিয়েছেন। অন্যদিকে প্যারিস অলিম্পিকের জ্যাভলিন থ্রোয়ের বাছাইপর্বের গ্ৰুপ ‘এ’-তে ভারতের কিশোর জেনা ৮০.৭৩ মিটার বর্শা ছুড়ে ফাইনালে জায়গা করে নিতে ব্যর্থ হন। নীরাজ চোপড়া ৮ অগাস্ট সোনা জয়ের লক্ষ্যে মাঠে নামবেন।