Vinesh Phogat: স্বপ্নভঙ্গ ভারতের, ফাইনালের আগে ওজন বৃদ্ধির কারণে অলিম্পিক থেকে বিনা পদকেই বাদ পড়লেন ভিনেশ

ভিনেশ ফোগাট মঙ্গলবার প্যারিস অলিম্পিকে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগের প্রি কোয়ার্টার ফাইনালে জাপানের এক নম্বর বাছাই ইউই সুসাকির বিপক্ষে মাঠে নামেন। আন্তর্জাতিক মঞ্চে অপ্রতিরোধ্য বিশ্ব র‌্যাংঙ্কিয়ে শীর্ষে থাকা সুসাকিকে হারিয়ে এক রূপকথার গল্প লেখেন এই ভারতীয় কন্যা।

Vinesh Phogat Disqualified From Paris Olympic 2024 She Weighed In 100 Grams Over 50Kg Before Final

ভারতের মতো দেশে ক্রিকেটের জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিয়ে অন্যান্য ক্রীড়া ক্ষেত্রগুলি এখনও সেইভাবে উঠে আসতে পারেনি। ফলে অলিম্পিকের মঞ্চে পদক জয় করে দেশকে সম্মান এনে দেওয়ার সঙ্গে সঙ্গে প্রতিটি ক্রীড়াবিদ নিজের আলাদা করে পরিচয় তৈরি করার চেষ্টা করেন। চলমান প্যারিস অলিম্পিকে গতকাল কুস্তি বিভাগে অবিশ্বাস্য পারফরমেন্স করে ভিনেশ ফোগাট ভারতের হয়ে সোনাজয়ের স্বপ্ন তৈরি করেছিলেন। তবে এই টুর্নামেন্টে আজ ফাইনালে নামার আগেই বড়ো ধাক্কা খেলেন তিনি।

ভিনেশ ফোগাট মঙ্গলবার প্যারিস অলিম্পিকে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগের প্রি কোয়ার্টার ফাইনালে জাপানের এক নম্বর বাছাই ইউই সুসাকির বিপক্ষে মাঠে নামেন। আন্তর্জাতিক মঞ্চে অপ্রতিরোধ্য বিশ্ব র‌্যাংঙ্কিয়ে শীর্ষে থাকা সুসাকিকে হারিয়ে এক রূপকথার গল্প লেখেন এই ভারতীয় কন্যা। এরপর তিনি কোয়ার্টার ফাইনালে ইউক্রেনের ওকসানা লিভাচকে ৭-৫ পয়েন্টে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন। সেমিফাইনালেও ভিনেশ ফোগাট কিউবার গুজমান লোপেজের বিপক্ষে বিধ্বংসী ফর্ম বজায় রেখে ফাইনালে প্রবেশ করে ইতিহাস তৈরি করেন।

আজ ফাইনালে এই কুস্তিগীরের আমেরিকার সারাহ হিলডেব্র্যান্ডের বিপক্ষে নামার কথা ছিল। এই ম্যাচে হারলেও ভিনেশ ফোগাট রূপো পদক জয় করে ইতিহাস তৈরি করতে পারতেন‌। কিন্তু সব স্বপ্ন এক লহমায় শেষ হয়ে গেল। আজ এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ওজন পরিক্ষা করার সময় ভিনেশ ফোগাট ৫০ কেজির নির্ধারিত যোগ্যতা অর্জনকারী মাপকাঠি বজায় রাখতে পারেননি। তার ওজন ৫০ কেজির থেকেও ১০০ গ্ৰাম বেশি দেখাচ্ছিল। এরপরেই তাকে প্যারিস অলিম্পিকের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না বলে জানিয়ে দেওয়া হয়।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে প্যারিস অলিম্পিকে মহিলাদের কুস্তির ৫০ কেজির বিভাগ থেকে ভিনেশ ফোগাট বাদ পড়েছেন। আমাদের পক্ষ থেকে তার বাড়তি ওজন কমানোর জন্য গতকাল সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল। কিন্তু ভিনেশের আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন ধরা পড়ে।” উল্লেখ্য মহিলাদের কুস্তির ৫৩ কেজি বিভাগেই ভিনেশ ফোগাট স্বাচ্ছন্দ বোধ করেন। কিন্তু গত বছর ভারতীয় কুস্তিগীরদের অধিকারের জন্য লড়াই করার জন্য অলিম্পিকের ৫৩ কেজি বিভাগে তিনি যোগ্যতা অর্জন করতে পারেননি।