Smartphone Tips: ফোন স্লো হয়ে যাচ্ছে? খুললেই হ্যাং? স্পিড বাড়ান ৪ সহজ উপায়ে

দৈনন্দিন ব্যবহারে ফোন স্লো বা হ্যাং হয়ে যাচ্ছে? আপনার তরফ থেকে কোনও ভুল থেকে যাচ্ছে না তো? কিভাবে ফোনের গতি বজায় রাখবেন, থাকলো তার হদিস।

Is Your Mobile Running Slow Here S How To Speed Up Your Android Smartphone Or Iphone

এই ব্যস্ততম প্রযুক্তির যুগে স্মার্টফোন ছাড়া একটা দিনও কাটানো সম্ভব নয়। কল করা, ইন্টারনেট সার্ফিং থেকে শুরু করে অনলাইনে খাবার অর্ডার করা – সবকিছুতেই স্মার্টফোন আমাদের জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে। কিন্তু অত্যধিক ব্যবহার এবং ডাউনলোডের কারণে ফোনগুলি প্রায়শই ধীর হয়ে যায় এবং কখনও কখনও হ্যাংও করে। কখনও কখনও তো বছর খানেকের ব্যবহারেই স্মার্টফোন স্লো হয়ে যাচ্ছে। আপনিও যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন এবং আপনার স্মার্টফোনকে সচল রাখতে চান, তাহলে কিছু টিপস রইলো যা ডিভাইসের গতি বাড়াতে এবং এর কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে।

ডিলিট করুন ফোনের ক্যাশ ডেটা:

ফোনে যেকোনও অ্যাক্টিভিটি কিছু ডেটা সঞ্চিত করে এবং র‍্যামে ক্যাশ হিসাবে বিল্ড আপ হয়৷ উদাহরণস্বরূপ, কোনও ওয়েবসাইট খুললে স্মার্টফোন নির্দিষ্ট ডেটা সংরক্ষণ করবে যাতে পরের বার দ্রুত ইউআরএল লোড হয়। এটি কখনও কখনও ফোনে অনেক জায়গা নেয়, যা গ্যালারিতে দৃশ্যমান নয়। সুতরাং, ইউজারকে যা করতে হবে, তা হল ক্যাশ বা জাঙ্ক ফাইলগুলি সাফ করা। আপনার ফোনের ক্যাশ ডেটা সাফ করতে: সেটিংস > স্টোরেজ > ক্যাশে যান > ক্যাশ ক্লিয়ার অপশনটি সিলেক্ট করুন > কনফার্ম করুন। এই পদ্ধতিটি কিছু র‌্যাম পরিষ্কার করবে এবং ফোনের গতি বাড়াবে।

ব্লোটওয়্যার এবং অব্যবহৃত অ্যাপ ডিলিট করুন:

আমরা প্রায়শই অনলাইনে খাবার অর্ডার করতে, ফটো এডিট করতে এবং আরও অনেক কাজের জন্য নানান অ্যাপ ডাউনলোড করি। তবে বুঝতে হবে ফোনে অবাঞ্ছিত অ্যাপ থাকলে ডিভাইসটি ধীর হয়ে যেতে পারে। ফোনের গতি বাড়ানোর জন্য এগুলো মুছে ফেলাই ভালো। যদি কোনও অ্যাপ আনইনস্টল না করা যায় তবে সেটিকে ডিসেবল করুন। সেটি করতে – সেটিংস> অ্যাপস এবং প্রোগ্রামগুলিতে যান>আপনি যে অ্যাপটি নিষ্ক্রিয় করতে চান সেটি ওপেন করুন > ডিসেবল অপশনে ক্লিক করুন এবং কনফার্ম করুন।

লেটেস্ট সফ্টওয়্যার আপডেট:

অ্যান্ড্রয়েড হোক বা আইওএস, স্মার্টফোন কোম্পানিগুলি নিয়মিতভাবে অপারেটিং সিস্টেমগুলি যাতে আরও ভালভাবে কাজ করে, তার জন্য সময়ে সময়ে আপডেট প্রকাশ করে থাকে এবং কোনও বাগ থাকলে তা ডিলিট করে দেয়৷ তবে, আপনি যদি লেটেস্ট সফ্টওয়্যার দিয়ে ফোনকে আপডেট না করে থাকেন, তবে ডিভাইস স্লো হয়ে যাওয়ার এটি একটি কারণ হতে পারে। ফোনকে ওয়াই-ফাই-এর সাথে কানেক্ট করে সহজেই সফ্টওয়্যার আপডেট করে ফেলুন, এটি করতে সেটিংসে যান> অ্যাবাউট ফোন বা সিস্টেম আপডেটে যান> আপডেটের জন্য সার্চ করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করুন।

লাইট এডিশন অ্যাপ ব্যবহার করুন:

যদি পুরানো বা কম দামের ফোন ব্যবহার করেন, তাহলে বড় আকারের অ্যাপগুলি স্টোরেজ এবং কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে। আপনাকে যা করতে হবে, তা হল এই অ্যাপগুলির লাইট সংস্করণটি ইনস্টল করুন৷ ফেসবুক লাইট, ইনস্টাগ্রাম লাইট এবং গুগল গো হল এরকমই কিছু বড় অ্যাপের লাইট সংস্করণ যা প্রতিদিন ব্যবহার করা হয়ে থাকে। এই অ্যাপগুলি কম মেমরি দখল করে এবং ব্যবহার করাও সহজ। অ্যাপ স্টোরে গিয়ে সহজেই অ্যাপগুলি ইনস্টল করা যায়।