Vinesh Phogat Retirement: হার মানলেন ভিনেশ, রাগে-দুঃখে মাত্র ২৯ বছর বয়সেই কুস্তি থেকে অবসর ঘোষণা করলেন ফোগাট

গতকাল অর্থাৎ বুধবার মহিলাদের ৫০ কেজি কুস্তি বিভাগের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ভিনেশ ফোগাটের ওজন নির্ণায়ক মাপকাঠির ৫০ কেজির থেকে ১০০ গ্ৰাম বেশি থাকায় তাকে অযোগ্য বলে ঘোষণা করা হয়।

Vinesh Phogat Announces Retirement From Wrestling After Disqualified From Paris Olympic 2024

বর্তমানে বিশ্বজুড়ে অলিম্পিকে ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাটের দুর্ভাগ্যজনক ঘটনা নিয়ে এখন চর্চা চলছে। একজন ক্রীড়াবিদ তার সমস্ত পরিশ্রম এবং দক্ষতার মাধ্যমে এই রকম ঐতিহ্যবাহী একটি টুর্নামেন্টের ফাইনালে পৌঁছাতে সক্ষম হয়। কিন্তু এই ভারতীয় কুস্তিগীর ফাইনালে নিজের প্রতিভার মাধ্যমে জায়গা করে নিলেও শেষ পর্যন্ত অলিম্পিকের নিয়মের বেড়াজালে আটকে যান। এবার এই মধ্যেই ভিনেশ ফোগাট এই ঘটনার আকস্মিকতা মেনে নিতে না পেরে অবসর ঘোষণা করলেন।

গত মঙ্গলবার প্যারিস অলিম্পিকে ভিনেশ ফোগাট মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে জাপানের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ ইউই সুসাকিকে পারাজিত করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেন। এরপর কোয়ার্টার ফাইনাল সহ সেমিফাইনালে অসাধারণ পারফরম্যান্স করে তিনি প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসাবে অলিম্পিকের ফাইনালেও প্রবেশ করেন। গতকাল অর্থাৎ বুধবার মহিলাদের ৫০ কেজি কুস্তি বিভাগের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ভিনেশ ফোগাটের ওজন নির্ণায়ক মাপকাঠির ৫০ কেজির থেকে ১০০ গ্ৰাম বেশি থাকায় তাকে অযোগ্য বলে ঘোষণা করা হয়। এরপরই ভারতীয় এই কুস্তিগীর শারীরিক এবং মানসিকভাবে ভেঙে পড়েন। এবার আজ সোশ্যাল মিডিয়ায় বার্তার মাধ্যমে তিনি ২৯ বছর বয়সেই আন্তর্জাতিক কুস্তি জগত থেকে অবসর ঘোষণা করলেন। ভিনেশ ফোগাট হৃদয়বিদারক এই বার্তায় লেখেন,”মা, কুস্তি আমার বিরুদ্ধে জিতে গেছে, আমি হেরে গেছি। আমাকে ক্ষমা করো।”

তিনি আরও লেখেন, “তোমার স্বপ্ন, আমার সাহস সব ভেঙ্গে গেছে। আমার এখন আর শক্তি নেই। বিদায় রেসলিং ২০০১-২০২৪। আমায় ক্ষমা করার জন্য আমি সর্বদা আপনাদের সকলের কাছে ঋণী থাকব।” উল্লেখ্য ভিনেশ ফোগাট এর আগে এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসের মতো টুর্নামেন্টে স্বর্ণপদক জয় করে দেশকে সম্মান এনে দিয়েছেন। অন্যদিকে বিশ্ব ক্রীড়া আদালতে এই তারকা ক্রিয়াবীদকে যুগ্মভাবে রুপো পদক দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।