Neeraj Chopra Mother: ‘আরশাদও আমার ছেলের মত’, পাকিস্তানের কাছে ছেলে সোনা হারলেও আক্ষেপ নেই নীরজের মায়ের

২০২০ সালের টোকিও অলিম্পিকে নীরাজ চোপড়া ৮৭.৫৮ মিটার জ্যাভলিন থ্রোয়ের মাধ্যমে স্বর্ণ পদক জয় করে ইতিহাস তৈরি করেন। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ইতিহাসে তিনি ছিলেন ব্যক্তিগত বিভাগে স্বর্ণপদক জয় করা দ্বিতীয় ভারতীয় ব্যক্তি।

Neeraj Chopra Mother Saroj Devi Says They Are Happy With Silver And Arshad Nadeem Gold Medal Winner Also Her Child

নীরাজ চোপড়া ভারতের ক্রিকেট ব্যক্তিত্বদের মতোই অ্যাথলেটিক্স হিসাবে জনপ্রিয়তা লাভ করেছেন। টোকিও অলিম্পিকে তার দুরন্ত পারফরমেন্স আলোচনায় উঠে আসার পর থেকে নীরাজ দেশের তরুণ প্রজন্মের কাছে অন্যতম আইকন হয়ে উঠেছেন। ফলে এই বছর চলমান প্যারিস অলিম্পিকেও তার দিকে দেশবাসীর বিশেষ নজর ছিল। তবে আরও একটি অলিম্পিকে সোনা জয়ের লক্ষ্যে তিনি গতকাল মাঠে নামলেও দ্বিতীয় স্থানে শেষ করেন। এবার এই বিষয়ে নীরাজ চোপড়ার মায়ের মূল্যবান বক্তব্য সামনে এলো।

২০২০ সালের টোকিও অলিম্পিকে নীরাজ চোপড়া ৮৭.৫৮ মিটার জ্যাভলিন থ্রোয়ের মাধ্যমে স্বর্ণ পদক জয় করে ইতিহাস তৈরি করেন। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ইতিহাসে তিনি ছিলেন ব্যক্তিগত বিভাগে স্বর্ণপদক জয় করা দ্বিতীয় ভারতীয় ব্যক্তি। এছাড়াও গতবছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে নীরাজ চোপড়া জ্যাভলিন থ্রো বিভাগে দেশের হয়ে সোনা জয় করে সন্মান এনে দিয়েছিলেন। ফলে চলমান প্যারিস অলিম্পিকেও এই তারকা ক্রীড়াবিদ নিজের পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখবেন বলে মনে করা হচ্ছিল।

চলমান টুর্নামেন্টের বাছাইপর্বে নেমেই তিনি বিধ্বংসী হয়ে ওঠেন‌ এবং গ্ৰুপ পর্বে শীর্ষে থেকে ফাইনালে পৌঁছেছিলেন। তবে গতকাল প্যারিস অলিম্পিকের জ্যাকলিন থ্রোয়ের ফাইনালে পাকিস্তানের আরশাদ নাদিম ইতিহাস তৈরি করেন। তিনি অলিম্পিকের রেকর্ড ৯২.৯৭ মিটার জ্যাভলিন থ্রো করে প্রতিপক্ষদের চাপে ফেলে দেন এবং স্বর্ণপদক জয় করেন। ফলে শেষ পর্যন্ত ভারতের নীরজ চোপড়াকে ৮৯.৪৫ মিটার জ্যাভলিন থ্রো করে রৌপ্য পদকেই থামতে হয়। উল্লেখ্য ফাইনালে তিনি ৬ থ্রয়ের মধ্যে ৫ টিতেই ফাউল করেছিলেন। ফলে নীরাজের মাত্র একটি থ্রোয়ের ওপর ফলাফল নির্ধারিত হয়েছিল।

অন্যদিকে ছেলে দেশের হয়ে স্বর্ণপদক না আনতে পারলেও এই তারকা ক্রীড়াবিদের মা জানান তিনি খুবই খুশি এবং পাকিস্তানের আরশাদ নাদিমও নিজের ছেলের মতো বলে তিনি উল্লেখ করেন। প্যারিস অলিম্পিকে রৌপ্য পদক জয়ী নীরাজ চোপড়ার মা সরোজ দেবী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন,”আমরা রৌপ্য জয় নিয়ে খুবই খুশি। এটা আমাদের কাছে সোনা জয়ের মতোই আনন্দ এনে দিয়েছে। নীরাজ চোট পেয়েছিল। ফলে তার এই পারফরমেন্সে আমরা খুশি। তাছাড়া যে স্বর্ণপদক জয় করেছে আরশাদ নাদিম সেও আমার সন্তানের মতো।” প্রতিযোগিতার মঞ্চে তীব্র লড়াইয়ের মধ্যে এই বার্তার মানবিক দিকে বর্তমানে সকলের কাছে প্রশংসিত হচ্ছে।