Vinesh Phogat: এখনো কি সিলভার মেডেল পেতে পারেন ভিনেশ? আজ এই সময়ে রায় জানাবে অলিম্পিক কমিটি

এই বছর প্যারিস অলিম্পিকের ৫০ কেজি মহিলাদের কুস্তি বিভাগে ভিনেশ ফোগাটের ওজন নির্ধারিত ওজনের থেকে ১০০ গ্ৰাম বেশি থাকায় তাকে ফাইনালের আগেই টুর্নামেন্টের জন্য অযোগ্য বলে ঘোষণা করা হয়।

Vinesh Phogat Can Get The Silver Medal In Paris Olympic The Decision On This Wrestler Will Come At 9.30 Pm Today

এই বছর অলিম্পিকের একাধিক অপ্রত্যাশিত ঘটনা ক্রীড়া মহলে উঠে এসেছে। তবে প্যারিস অলিম্পিকে ৫০ কেজি মহিলাদের কুস্তি বিভাগের ফাইনালের আগে ভারতীয় তারকা ভিনেশ ফোগাটের অযোগ্য প্রমাণ হওয়া সাম্প্রতিক সময় সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করে। এরপর কর্মকর্তাদের এই সিদ্ধান্তের বিপক্ষে বিশ্বের সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করা হয়। প্যারিস অলিম্পিকে ভিনেশ ফোগাট যুগ্মভাবে রৌপ পদক পাবেন কিনা তা নিয়ে আজ রায় ঘোষণা করা হবে।

এই বছর প্যারিস অলিম্পিকে গত মঙ্গলবার ভিনেশ ফোগাট মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে জাপানের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ ইউই সুসাকির বিপক্ষে মাঠে নেমে জয় তুলে নেন। এরপর কোয়ার্টার ফাইনাল সহ সেমিফাইনালেও অসাধারণ পারফরম্যান্স করে তিনি রৌপ পদক জয় নিশ্চিত করেন এবং ফাইনালে ভারতের হয়ে সোনা জয় করার বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন। কিন্তু ভিনেশ ফোগাটের ওজন নির্ধারিত ওজনের থেকে ১০০ গ্ৰাম বেশি থাকায় তাকে ফাইনালের আগেই টুর্নামেন্টের জন্য অযোগ্য বলে ঘোষণা করা হয়।

এরপরই এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসের মতো টুর্নামেন্টে স্বর্ণপদক জয়ী এই তারকা শারীরিক এবং মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তবে বিশ্ব ক্রীড়া আদালতে ভিনেশ ফোগাটকে যুগ্মভাবে রৌপ পদক দেওয়ার বিষয়ে আবেদন করা হয়। গতকাল প্রায় ৩ ঘন্টার শুনানিতে এই অযোগ্য ঘোষণার বিরুদ্ধে শুনানি করা হয়। ভিনেশের আইনী দল যুক্তি দেয় যে তিনি কোনো প্রতারণা করেননি। ৭ আগস্ট বুধবার মহিলাদের ৫০ কেজি কুস্তি বিভাগে তার স্বর্ণপদক নির্ণায়ক ম্যাচের আগে ওজনের সময় ওজন নির্ধারিত সীমার ১০০ গ্ৰাম বেশির হওয়ার কারণে তাকে অযোগ্য ঘোষণা করা হয়।

ভিনেশের প্রতিনিধিত্বকারী হিসাবে অভিজ্ঞ হরিশ সালভে এবং বিদুষপত সিংহানিয়া আইনি লড়াই লড়েন। শুনানির সভাপতিত্ব করেছিলেন অস্ট্রেলিয়ার ডঃ অ্যানাবেল বেনেট। তিনি নিরপেক্ষভাবে বিষয়গুলি বোঝার চেষ্টা করেন। এবার বিশ্ব ক্রীড়া আদালতের অ্যাড-হক প্যানেলের চূড়ান্ত সিদ্ধান্ত আসা বাকি। আজ ভারতীয় সময় ৯:৩০ টায় এই বিষয়ে রায় সামনে আসার কথা রয়েছে। অন্যদিকে শুক্রবার একটি বিবৃতিতে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন ইতিবাচক সমাধানের জন্য তারা আশাবাদী বলে জানায়।