আগুন ধরে যাচ্ছে Samsung এর এই প্রোডাক্টে, ১০ লক্ষের বেশি ইউনিট চেয়ে পাঠালো সংস্থা

আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয়েছেন একাধিক গ্রাহক, তাই ১০ লক্ষেরও বেশি ইউনিট ঠিক করার সিদ্ধান্ত নিল স্যামসাং ইলেকট্রনিক্স কো.

Samsung Recalling 10 Lakh Units Of Electric Stove Product Over Fire Risk 40 Injured

বেশ কিছুদিন আগে পোষ্যের থাবায় বৈদ্যুতিক স্টোভে আঘাত লেগে আগুন লেগে যাওয়ার একটি ভিডিও ব্যাপক ভাইরাল হয়েছিল। তারপরই নড়েচড়ে বসেছে স্যামসাং ইলেকট্রনিক্স কো.। সংস্থাটি ২০১৩ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া ১.১ মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষেরও বেশি বৈদ্যুতিক স্টোভে বাড়তি নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করেছে।

ইউএস কনজিউমার প্রোডাক্ট সেফটি কমিশনের ওয়েবসাইটে পোস্ট করা একটি নোটিশ অনুসারে, দক্ষিণ কোরিয়ার বৃহত্তম কোম্পানি স্যামসাং এক ডজনেরও বেশি ইলেকট্রনিক্স স্টোভের মডেলের ক্রেতাদের বিনামূল্যে লক এবং কভার অফার করছে। যা তাদের সামনে মাউন্ট করা রেঞ্জের নবগুলি “অফ” অবস্থায় থাকা নিশ্চিত করতে সহায়তা করবে। প্রসঙ্গত, স্যামসাং খুচরো বিক্রেতাদের মাধ্যমে ১২৫০ থেকে ৩০৫০-এর ডলারের মধ্যে এই ইলেকট্রনিক্স স্টোভ গুলি বিক্রি করেছিল।

স্যামসাং একটি বিবৃতিতে প্রতিকার এবং বিক্রয়ের বিবরণ সম্পর্কে বিশদে বিভিন্ন তথ্য প্রকাশ করলেও আগুন লেগে যাওয়া বা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্পর্কে কোনো তথ্য উল্লেখ করেনি। স্যামসাংয়ের এক মুখপাত্রের মতে সংস্থাটি সামনে মাউন্ট করা নবগুলির সমস্যা সমাধানের জন্য এবং এর নিরাপত্তার মান উন্নত করার জন্যই এই কাজ করছে। এছাড়াও, ঐ ব্যক্তির মতে, এই কোরিয়ান কোম্পানিটি শুধুমাত্র ইলেকট্রনিক্স স্টোভের বোল্ট-অন ফিক্সগুলি অফার করার পরিকল্পনাই করেছে, রিফান্ড বা এক্সচেঞ্জের কোনো পরিকল্পনা করেনি।

প্রসঙ্গত উল্লেখ্য, সারাবিশ্বের কনজিউমার ব্র্যান্ডগুলি এই প্রোডাক্ট রিকল বিষয়টির সাথে পরিচিত। স্যামসাং এর আগেও ২০১৬ সালে বিভিন্ন গ্যালাক্সি নোট ফোনে আগুন ধরে যাওয়ার সময় প্রোডাক্ট রিকল করেছে, যা এখনো পর্যন্ত টেকনোলজি ইন্ডাস্ট্রির সবথেকে বড় রিকল বলে পরিচিত।