Neeraj Chopra: দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন নীরজ, সোনা না জিততে পারার জন্য?

এই বছর প্যারিস অলিম্পিকে ভারতের নীরজ চোপড়াকে ৮৯.৪৫ মিটার জ্যাভলিন থ্রো করে রৌপ্য পদকেই থামতে হয়। উল্লেখ্য ফাইনালে তিনি ৬ টি থ্রয়ের মধ্যে ৫ টিতেই ফাউল করেছিলেন।

Neeraj Chopra Silver Medal Winner In Paris Olympic Apologized To Everyone For National Anthem Not Played On Podium

আগামীকাল প্যারিস অলিম্পিকের সমাপ্তি হতে চলেছে। তার আগে এখনও ভারতের ক্রীড়াবিদরা গোটা টুর্নামেন্ট জুড়ে দুরন্ত পারফরম্যান্সের মাধ্যমে নিজেদের ছাপ ফেলার চেষ্টা করছেন। তবে প্যারিস অলিম্পিকে দেশবাসী নীরজ চোপড়ার কাছ একটি নিশ্চিত সোনা পদক জয়ের আশা করছিলেন‌। কিন্তু শেষ পর্যন্ত তিনি রৌপ পদক জয় করে স্বপ্ন ভঙ্গ করেছেন। এবার এই ব্যর্থতার দায় নিয়ে নীরজ চোপড়া দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন।

নীরজ চোপড়া ২০২০ সালের টোকিও অলিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রো-তে সোনা জয় করে ইতিহাস তৈরি করেন। এরপরেই ভারতের ক্রিকেট ব্যক্তিত্বদের মতোই তিনি অ্যাথলেটিক্স হিসাবে দেশ জুড়ে জনপ্রিয়তা লাভ করেছেন। ফলে তরুণ প্রজন্মের কাছে নীরজ চোপড়া অন্যতম আইকন হয়ে উঠেছেন। চলমান প্যারিস অলিম্পিকের বাছাইপর্বে নেমেই তিনি গ্ৰুপ পর্বে শীর্ষে থেকে ফাইনালে পৌঁছেছিলেন। তারপর সোনা জয়ের লক্ষ্য নিয়ে নীরজ গত বৃহস্পতিবার রাতে মাঠে নামেন।

কিন্তু শেষ পর্যন্ত ভারতের নীরজ চোপড়াকে ৮৯.৪৫ মিটার জ্যাভলিন থ্রো করে রৌপ্য পদকেই থামতে হয়। উল্লেখ্য ফাইনালে তিনি ৬ টি থ্রয়ের মধ্যে ৫ টিতেই ফাউল করেছিলেন। ফলে নীরাজের মাত্র একটি থ্রোয়ের ওপর ফলাফল নির্ধারিত হয়েছিল। নীরজ চোপড়াকে টপকে অলিম্পিকের রেকর্ড ৯২.৯৭ মিটার জ্যাভলিন থ্রো করে পাকিস্তানের আর্শাদ নাদিম সোনা জয় করেন। ফলে নিয়ম অনুযায়ী পুরষ্কার বিতরণীর সময় পুরুষদের জ্যাভলিন থ্রো বিভাগে ভারতের পতাকা থাকলেও শুধুমাত্র স্বর্ণ পদক জয়ী দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

এবার সোনার পদক জয় না করতে পারার দায় নিজের কাঁধে নিয়ে নীরজ চোপড়া দেশের মানুষের কাছে ক্ষমা চাইলেন। তিনি বলেন,”আমি সবার কাছে ক্ষমা চাইছি। টোকিওতে গতবারের মতো পডিয়ামে আমাদের জাতীয় সঙ্গীত বাজানো হয়নি। প্যারিস অলিম্পিকে আমি যে পদকটির জন্য এখানে এসেছিলাম তা জিততে পারিনি।” তবে নীরজ চোপড়ার রৌপ পদক জয় এখনও পর্যন্ত প্যারিস অলিম্পিকে ভারতের জন্য সর্বোচ্চ সফলতা। তাই দেশবাসী এই পদক জয়ের জন্যেও নীরজ চোপড়ার প্রশংসা করছেন।