Rahul Dravid: ভারতীয় কোচ থাকাকালীন সবচেয়ে খারাপ সময় হিসেবে ২৩ এর বিশ্বকাপ হার নয়, এই সিরিজকে বাছলেন দ্রাবিড়

বর্তমানে রাহুল দ্রাবিড়কে তার কোচিং সময়কালের সম্পর্কে বেশ কিছু প্রশ্ন করা হয়। আর কোনো কিছুরই উত্তর দিতে পিছুপা হননি ভারতীয় কিংবদন্তি। সম্প্রতি তাকে একটি সাংবাদিক আলাপে প্রশ্ন করা হয়েছিল যে, তার কোচিং কেরিয়ারে সবথেকে লোয়েস্ট পয়েন্ট তথা কালো দাগ কোনটি ছিল।

Rahul Dravid Former Indian Head Coach Said About His Lowest Point As A Head Coach Of India

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে খুব খারাপ পারফরমেন্সের পর সরে এসেছিলেন ভারতীয় ক্রিকেট দলের তৎকালীন প্রধান কোচ রবি শাস্ত্রী। তারপর ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব ওঠে রাহুল দ্রাবিড়ের হাতে। বর্তমানে যদিও রাহুল দ্রাবিড়ের সময় শেষ করে গৌতম গম্ভীরের যুগ শুরু হয়ে গেছে। তারপরেও কোচ থাকাকালীন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ জেতায় সকলের চর্চায় রয়েছেন রাহুল দ্রাবিড়।

বর্তমানে রাহুল দ্রাবিড়কে তার কোচিং সময়কালের সম্পর্কে বেশ কিছু প্রশ্ন করা হয়। আর কোনো কিছুরই উত্তর দিতে পিছুপা হননি ভারতীয় কিংবদন্তি। সম্প্রতি তাকে একটি সাংবাদিক আলাপে প্রশ্ন করা হয়েছিল যে, তার কোচিং কেরিয়ারে সবথেকে লোয়েস্ট পয়েন্ট তথা কালো দাগ কোনটি ছিল। স্টার স্পোর্টসের ওই আলোচনায় দ্রাবিড় জানান, ২০২১-২২ সালের দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ জিততে না পারার অক্ষেপ তার থেকেই যাবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওই টেস্ট সিরিজ জিততে না পারাকেই ভারতের কোচ হিসেবে নিজের সব থেকে নেতিবাচক স্মৃতি হিসেবে বর্ণনা করেন দ্রাবিড়।

রাহুল দ্রাবিড়ের কোচিংকালে তিনটি আইসিসি ইভেন্টের ফাইনাল খেলেছে ভারত। প্রথমে ২০২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারে ভারত। তারপর ওই বছরেই ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ওই একই প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার সামনে হারে ভারত। কিন্তু সেগুলিকে নিজের কোচিং কেরিয়ারের লোয়েস্ট পয়েন্ট হিসাবে জানাননি দ্রাবিড়। তার কাছে দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ হারটিই দুঃস্বপ্নের মতো ছিল।

এছাড়া দ্রাবিড় ওই কথোপকথনেই বলেছেন, “আমাদের কিছু সিনিয়র ক্রিকেটার সেই সিরিজে ছিল না। রোহিত শর্মার চোট ছিল। তা সত্ত্বেও আমরা ওই ২ টি টেস্ট ম্যাচে জয়ের খুব কাছেই ছিলাম। তৃতীয় ইনিংসে আমাদের সামনে ভালো সুযোগ ছিল। ভালো মতো টার্গেট সেট করতে পারলেই জেতা যেতো। তবে দক্ষিণ আফ্রিকা ভালো খেলে। তারা শেষমেষ ইনিংসে রান তাড়া করে জিতে যায়।”