Android Smartphones: পুরানো ফোনকে নতুন করতে চান? এই 5 উপায়ে বদলে ফেলুন লুক ও ফিল

আপনি যদি পুরাতন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একই লেআউট এবং সফ্টওয়্যার অভিজ্ঞতা নিয়ে বিরক্ত হন তাহলে আপনার মন ভালো করার জন্যই এই প্রতিবেদন। আসলে এখানে আমরা ফোনের…

Smartphones Tips How To Customize Your Old Android Phone To Give New Looks

আপনি যদি পুরাতন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একই লেআউট এবং সফ্টওয়্যার অভিজ্ঞতা নিয়ে বিরক্ত হন তাহলে আপনার মন ভালো করার জন্যই এই প্রতিবেদন। আসলে এখানে আমরা ফোনের লেআউট কাস্টমাইজ করার কৌশল সম্পর্কে জানাবো। সেটিংস ও পার্সোনালাইজেশন সাথে সম্পর্কিত পরিবর্তনগুলি করলে আপনি আপনার ফোনের চেহারা বদলে দিতে পারেন। চলুন দেখে নেওয়া যাক কি ধরনের কাস্টমাইজেশন আপনাকে সাহায্য করবে এবং কিভাবে আপনি আবার পুরনো ফোন ব্যবহার করে আনন্দ পাবেন।

হোম স্ক্রিনের লেআউট পরিবর্তন করুন

আপনার ফোনের হোম স্ক্রিনের আইকন ও পজিশন বদলান। যে অ্যাপগুলো বেশি ব্যবহার করেন সেগুলো স্ক্রিনে রাখুন। এর ভিত্তিতে অ্যাপের পজিশন নির্ধারণ করুন, যাতে সহজে ওপেন করা যায়। এভাবে যেকোনো সময় হোম-স্ক্রিনের লেআউট পরিবর্তন করা যায়।

কাস্টম লঞ্চার অ্যাপ ইনস্টল করতে পারেন

আপনি প্লে স্টোরে গিয়ে অ্যান্ড্রয়েড ফোনের জন্য বিভিন্ন কাস্টম লঞ্চার ডাউনলোড করতে পারেন। গো লঞ্চার বা নোভা লঞ্চার সহজেই পুরো ফোনের লুক অ্যান্ড ফিল পরিবর্তন করে দেয়। তারা নতুন কাস্টমাইজেশন অপশন এবং ফিচার অফার করে।

আপনি থিম ও ওয়ালপেপার পরিবর্তন করতে পারেন

ফোনকে একটি নতুন লুক দেওয়ার জন্য আপনি থিম এবং ওয়ালপেপার পরিবর্তন করতে‌ পারেন। বেশিরভাগ ডিভাইসে, থিম পরিবর্তন করার বিকল্পটি বাই-ডিফল্ট পার্সোনালাইজেশন সেটিংসে থাকে, অন্য ডিভাইসের জন্য আপনি প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। এছাড়া আপনি চাইলে ফোনের ফন্টও পরিবর্তন করতে পারবেন।

উইজেটের সাহায্যে তথ্য পাওয়া যাবে

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা উইজেটের সাহায্যে স্ক্রিনে বিভিন্ন তথ্য দেখার সুবিধা পান। আপনি হোম স্ক্রিনে নিজেই প্রচুর উইজেট যুক্ত করতে পারেন, যা স্ক্রিনের লেআউট নতুন করে তুলবে এবং কার্যকারিতা উন্নত করবে। আপনি আবহাওয়ার আপডেট থেকে শুরু করে ক্যালেন্ডার বা সাম্প্রতিক মেসেজ ইত্যাদি উইজেট যোগ করতে পারেন।

কাস্টম রিংটোন এবং নোটিফিকেশন টোন

আপনি বিভিন্ন কন্টাক্টের জন্য পৃথক রিংটোন বা নোটিফিকেশন টোন সেট করতে পারেন। এতে সুবিধা হবে ফোন স্পর্শ না করেই বা স্ক্রিনের দিকে না তাকিয়েই আপনি জানতে পারবেন কার কল আসছে বা মেসেজ এসেছে।