বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার মাঝেও কি ভারতে টেস্টসিরিজ খেলবেন সাকিব? জানালেন BCB প্রধান

বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতার মধ্যে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন আশরাফ। শাকিব রাজনীতিতে সক্রিয়। বাংলাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় খেলোয়াড়দের নিরাপত্তা একটি বড় ইস্যু।

Shakib Al Hasan Will Be Available For India Test Series Confirm Bcb Gazi Ashraf

বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানের টেস্ট ক্যারিয়ার ও তার ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে সংশয় ছিল। এদিকে বাংলাদেশ দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন সাফ জানিয়ে দিয়েছেন, চলতি বছরের বাকি সব টেস্টে সাকিব তার প্রাপ্যতা নিশ্চিত করেছেন। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ।

পাকিস্তান সফর শেষে ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলার কথা বাংলাদেশের। এর আগে ভারতের বিপক্ষে সাকিবের খেলার কথা ছিল না, শুধু পাকিস্তান সফরে খেলার কথা ছিল সাকিবের। এখন অভিজ্ঞ এই অলরাউন্ডার বছরের বাকি সব টেস্ট ম্যাচে তার প্রাপ্যতা নিশ্চিত করেছেন।

২০২৪ সালে আটটি টেস্ট খেলার কথা বাংলাদেশের। ক্রিকবাজকে আশরাফ বলেন, ‘জুলাইয়ের শেষ দিকে সাকিবের সঙ্গে আমাদের কথা হয়। জিম্বাবুয়ে সিরিজের সময় আমরা তাদের পরিকল্পনা বুঝতে চেয়েছিলাম। ডিসেম্বর পর্যন্ত আটটি টেস্ট ম্যাচ নিয়ে আমাদের ঠাসা সূচি রয়েছে। তিনি আমাদের আশ্বস্ত করেছেন যে তিনি সমস্ত টেস্ট খেলবেন এবং প্রতিটি সিরিজের আগে সমস্ত অনুশীলন সেশনে অংশ নেবেন। আগামী ১৪ বা ১৫ আগস্টের মধ্যে তিনি দলের সঙ্গে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।’

বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতার মধ্যে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন আশরাফ। শাকিব রাজনীতিতে সক্রিয়। বাংলাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় খেলোয়াড়দের নিরাপত্তা একটি বড় ইস্যু। আগামী ২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্ট।

৩৭ বছর বয়সী সাকিব আল হাসান তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ৬৭টি টেস্ট, ২৪৭টি ওয়ানডে ও ১২৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ৪৫০৫ রানের সাথে নিয়েছেন ২৩৭ উইকেট। ওয়ানডেতে ৭৫৭০ রানের সাথে ৩১৭ উইকেট নিয়েছেন সাকিব। টি-টোয়েন্টিতে ২৫৫১ রান সহ ১৪৯ উইকেট আছে তার।