Paris Olympics 2024: শেষ হয়েছে অলিম্পিক, এবারেও মেডেল তালিকায় রাজত্ব আমেরিকা-চীনের, শীর্ষে কে?

প্যারিস অলিম্পিকটি ছিল অলিম্পিকের ৩৩ তম আসর। আর এই ৩৩ তম অলিম্পিকে সবচেয়ে বেশি সংখ্যক পদক যারা নিজেদের নাম করেছে, সেই দেশটির নাম হল ইউএসএ। বরাবরের মতো এবারেও তারা।পদকের দিক থেকে প্রথম স্থানে শেষ করেছে।

Usa Finished First In The Medal Table In Paris Olympics With 126 Medals More Than China

রবিবার ছিল প্যারিস অলিম্পিক ২০২৪ এর শেষের দিন। দুই সপ্তাহের টানা লড়াইয়ে সমাপ্তি ঘটেছে এইদিন। ইতিমধ্যে প্রায় চূড়ান্ত হয়ে গেছে কোন দেশ কতগুলি পদক জিতেছে। এদিকে ভারতে এসেছে মোট ৬ টি পদক। যার মধ্যে রয়েছদ ১ টি রুপো এবং ৫ টি ব্রোঞ্জ পদক। তবে এই প্রতিবেদনে আমরা দেখবো, কোন দেশ সবথেকে বেশি পদক নিয়ে এসেছে এই প্যারিস অলিম্পিক থেকে।

প্যারিস অলিম্পিকটি ছিল অলিম্পিকের ৩৩ তম আসর। আর এই ৩৩ তম অলিম্পিকে সবচেয়ে বেশি সংখ্যক পদক যারা নিজেদের নাম করেছে, সেই দেশটির নাম হল ইউএসএ। প্যারিস অলিম্পিকে ইউএসএ-র সংগ্রহ মোট ১২৬ টি পদক। যার মধ্যে রয়েছে ৪০ টি সোনা, ৪৪ টি রুপো এবং ৪২ টি ব্রোঞ্জ। এতগুলি চমৎকারের সাথে তালিকার প্রথম স্থানে রয়েছে ইউএসএ।

এরপর সকলের প্রত্যাশা মতোই প্যারিস অলিম্পিকে দ্বিতীয় বেশি সংখ্যক পদক নিজেদের নাম করেছে চীন। এবারের অলিম্পিক আসরে চীনের শিকার মোট ৯১ টি পদক। অর্থাৎ, ইউএসএ-র ৩৫ টি পদক পিছনে রয়েছে তারা। তবে চীন ইউএসএ-র মতোই এবারের অলিম্পিকে ৪০ টি সোনা এনেছে। তবে রুপোতে এবং ব্রোঞ্জে ইউএসএ-র তুলনায় অনেকটাই পিছনে শেষ করেছে চীন।

৯১ টি পদকের মধ্যে ৪০ টি সোনার পদক এসেছে চীনে। এছাড়া ২৭ টি রুপো এবং ২৪ টি ব্রোঞ্জ জিতে আবারও ইতিহাস গড়েছে তারা। এরপর ওই তালিকায় তৃতীয় স্থানে শেষ করেছে জাপান (২০ সোনা, ১২ রুপো, ১৩ ব্রোঞ্জ), চতুর্থ এবং পঞ্চম স্থানে যথাক্রমে শেষ করেছে অস্ট্রেলিয়া (১৮ সোনা, ১৯ রুপো, ১৬ ব্রোঞ্জ) এবং ফ্রান্স (১৬ সোনা, ২৬ রুপো, ২২ ব্রোঞ্জ)।