Vinesh Phogat: তারিখের পর তারিখ দিচ্ছে অলিম্পিক কমিটি, রৌপ্য পদকের জন্য ভিনেশের আপিলের রায় পিছোলো এই তারিখে

কিউবার কুস্তিগীর ইউসনেলিস গুজম্যান লোপেজের সঙ্গে যৌথভাবে রৌপ্য পদক দেওয়ার দাবিতে গত বুধবার কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টে আপিল করেন এই কুস্তিগীর।

Vinesh Phogat Appeal For Silver Madel Result Got Postponed Again For 16Th August Paris Olympics 2024

প্যারিস অলিম্পিকের ফাইনালের আগে ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাটের অযোগ্যতার বিরুদ্ধে করা আপিলের সিদ্ধান্ত ১৬ আগস্ট পর্যন্ত স্থগিত করল কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (সিএএস)। সব পক্ষের যুক্তিতর্ক শুনে মঙ্গলবার সিএএসের রায় দেওয়ার কথা থাকলেও তা তৃতীয়বারের মতো স্থগিত করা হয়। যা অপেক্ষা আরও বাড়িয়ে দিয়েছে ২৯ বছর বয়সী ভারতীয় কুস্তিগীরের।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ) এক বিবৃতিতে জানিয়েছে, ”কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের অ্যাডহক ডিভিশনের সভাপতি ভিনেশ ফোগাট বনাম ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং (ইউডাব্লুডাব্লু) এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মামলার একমাত্র সালিশকারী ডঃ অ্যানাবেল বেনেটকে প্যারিস সময় ১৬ আগস্ট শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত (ভারতীয় সময় রাত সাড়ে ৯টা) পর্যন্ত তার রায় দেওয়ার অনুমতি দিয়েছেন।”

গত মঙ্গলবার ইউই সুসাকির বিরুদ্ধে জাপানের জয় সহ তিনটি জয় নিয়ে মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল ইভেন্টের ফাইনালে পৌঁছেছিলেন ভিনেশ। শেষ পর্যন্ত সোনাজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের সারাহ হিলডেব্র্যান্ডটের বিরুদ্ধে শিরোপা ম্যাচ থেকে ছিটকে যান ভিনেশ। কারণ ফাইনালের সকালে ওজন করার সময় তার ওজন অনুমোদিত মাত্রার চেয়ে ১০০ গ্রাম বেশি ছিল।

কিউবার কুস্তিগীর ইউসনেলিস গুজম্যান লোপেজের সঙ্গে যৌথভাবে রৌপ্য পদক দেওয়ার দাবিতে গত বুধবার কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টে আপিল করেন এই কুস্তিগীর। লোপেজ সেমিফাইনালে ভিনেশের কাছে হেরে গেলেও পরে ভারতীয় কুস্তিগীরকে অযোগ্য ঘোষণা করার পরে ফাইনালে জায়গা করে নিয়েছিলেন। অযোগ্য ঘোষিত হওয়ার একদিন পরেই খেলা থেকে অবসরের ঘোষণা দিয়ে ভিনেশ জানিয়ে দেন, খেলা চালিয়ে যাওয়ার মতো শক্তি তার নেই। তবে নিজের তৃতীয় অলিম্পিক গেমসে অংশ নেওয়া ২৯ বছর বয়সী এই কুস্তিগীরকে সমর্থন জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের কিংবদন্তি খেলোয়াড়রা।