টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎয়ের জন্য ICC -এর কাছে নয়া প্রস্তাব জয় শাহর, চিন্তাভাবনা মহিলা টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েও

শ্রীলঙ্কা সফরের পর এবার ভারতীয় দল আসন্ন ৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করবে। এই টেস্ট সিরিজটি ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে।

Jay Shah Proposed Icc For Extra Funds For Test Cricket And Women Wtc Also In Contention

আইপিএলের মতো ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলির জনপ্রিয়তার কারণে বর্তমানে তরুণ প্রজন্মের বেশিরভাগ ক্রিকেটাররা টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে ভাবনাচিন্তা করছেন। তবে বিসিসিআই একটি প্রতিভাবান ক্রিকেটারকে সমস্ত ফরম্যাটের জন্য তৈরি করার দিকে বেশি মনোযোগ দেওয়ার চেষ্টা করে। এর সঙ্গেই তারা সারা বছর ধরে টেস্ট ক্রিকেটের প্রতি তরুণ ক্রিকেটারদের আগ্ৰহ বৃদ্ধি করার জন্য একাধিক ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করে থাকে। এবার টেস্ট ক্রিকেটের উন্নতির বিষয়ে বিসিসিআই সচিব জয় শাহ গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

ভারতীয় ক্রিকেট দল গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে। কিন্তু রোহিত শর্মার নেতৃত্বে ব্লু ব্রিগেডরা শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রানে পরাজিত হয়। তবে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ভারতীয় দল আবারও দুরন্ত পারফরম্যান্স করে এগিয়ে চলেছে। শ্রীলঙ্কা সফরের পর ব্লু ব্রিগেডরা আসন্ন ৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করবে। এই টেস্ট সিরিজটি ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে।

তার আগেই এবার বিসিসিআই সচিব জয় শাহ টেস্ট ক্রিকেটের উন্নতির জন্য আইসিসির নতুন তহবিল তৈরি করা উচিত বলে জানালেন। তিনি বলেন, “আমি আইসিসির ফিনান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্সের সদস্য। আমি পরামর্শ দিয়েছি টেস্ট ক্রিকেটের জন্য একটি আলাদা করে নতুন তহবিল তৈরি করা উচিত। টেস্ট ম্যাচ আয়োজন করা খুবই ব্যয়বহুল। আইসিসি বোর্ড যদি অনুমোদন করে আমরা তা করতে পারি। আমরা টেস্ট ক্রিকেটের জন্য একটি বিশেষ তহবিল তৈরি করার চেষ্টা করছি।”

অন্যদিকে মেয়েদের টেস্ট ক্রিকেটকে আরও উৎসাহিত করা জন্য পুরুষদের মতো মহিলাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করা উচিৎ কিনা সেই বিষয়েও জয় শাহ নিজের গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেন। তিনি বলেন, “এটা তখনই হতে পারে যখন সব দেশ টেস্ট ক্রিকেট খেলতে শুরু করবে। সমস্যা হল ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড ছাড়া অন্য মহিলা দলগুলো টেস্ট খেলছে না। নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সম্প্রতি টেস্ট খেলতে শুরু করেছে। সব দেশ টেস্ট খেলতে শুরু করলে পরিস্থিতির উন্নতি হবে।”