MS Dhoni: ধোনির জন্য আইপিএলের নিয়ম বদলাচ্ছে BCCI

চেন্নাই সুপার কিংসের ভক্তরা ধোনিকে আরও একটি আইপিএলে উইকেটের পিছনে দেখার ইচ্ছাপ্রকাশ করেছেন। শুধু ভক্তরাই নয়, চেন্নাই সুপার কিংস ফ্র‍্যাঞ্চাইজিও উৎসাহিত ধোনিকে রিটেন করার বিষয়ে।

Bcci Is Likely To Bring Back The Rule For Ms Dhoni Which Puts The Players Retired From International Cricket For 5 Years

আইপিএল ২০২৫ এর আগেই রয়েছে মেগা নিলাম। এতদিন ভক্তদের ধারণা ছিল আর হয়তো উইকেটের পিছনে দেখা যাবে না প্রাক্তন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। কারণ, ৪৩ বছর বয়স হয়ে যাওয়ায় একচেটিয়া সকলেই মনে করেছিলেন আর হয়তো মেগা নিলামের জন্য রিটেন করা হবে না ধোনিকে। অর্থাৎ, ২০২৪ আইপিএলই তার কেরিয়ারের শেষ আইপিএল হবে।

এমনিতে ধোনি নিজেও আইপিএল চলাকালীন তার অবসরের কথা কিছু জানাননি। এদিকে চেন্নাই সুপার কিংসের ভক্তরা ধোনিকে আরও একটি আইপিএলে উইকেটের পিছনে দেখার ইচ্ছাপ্রকাশ করেছেন। শুধু ভক্তরাই নয়, চেন্নাই সুপার কিংস ফ্র‍্যাঞ্চাইজিও উৎসাহিত ধোনিকে রিটেন করার বিষয়ে। সেই কারণে আজ থেকে বেশ কিছুদিন আগে বিসিসিআইয়ের কাছে একটি পুরোনো নিয়ম ফিরিয়ে আনার আবেদন করেছিলেন চেন্নাই সুপার কিংস ফ্র‍্যাঞ্চাইজির কর্মকর্তারা।

তবে আজ জানা গেছে, সেই পুরোনো নিয়ম ফিরিয়ে আনতে পারে বিসিসিআই। ২০০৮ উদ্ধোধনী আইপিএল মরশুম থেকে একটি নিয়ম চালু ছিল, নিয়মটি হল পাঁচ বছরের বেশি সময় আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটারকে আইপিএলের মঞ্চে আনক্যাপড ক্রিকেটার হিসাবে ধরা হবে। আর এই প্রক্রিয়াতে ২০২৫ আইপিএল মেগানিলামের আগে ধোনিকে আনক্যাপড ক্রিকেটার হিসাবে রিটেন করতে চাইছে চেন্নাই সুপার কিংস।

যদিও এই নিয়ম ২০২১ সালে বাতিল করা হয়েছিল। কিন্তু ২০২৫ মেগা নিলামের আগে কিছু সূত্রের নিরীখে সম্ভাব্য রিটেনের সংখ্যা জানা গেলে, তাতে দেখা যাচ্ছে ২০২৫ আইপিএলে যে কোনো একজন আনক্যাপড ক্রিকেটারকে রিটেন করতে পারবে ফ্র‍্যাঞ্চাইজিগুলি। আর এই সুযোগ কাজে লাগিয়ে ধোনিকে ধরে রাখতে বিসিসিআইকে ওই নিয়ম ফেরানোর প্রস্তাব দিয়েছিল চেন্নাই সুপার কিংস। এখন দেখার, এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কি সিদ্ধান্ত নেওয়া হয়। তবে যদি এই খবর সত্যি হয়, তাহলে আরও কয়েকটি মরশুমে বাইশ গজে ধোনিকে দেখার সুযোগ পাবেন ভক্তরা।