Elon Musk X: কর্মীকে বরখাস্ত করে বিপাকে ইলন মাস্ক, দিতে হবে ৫ কোটি টাকা

বিপাকে পড়লো ইলন মাস্কের মাইক্রোব্লগিং সাইট X। এক কর্মীকে বরখাস্ত করে বেকায়দায় পড়েছে সংস্থাটি। ফরচুনের এক রিপোর্টে বলা হয়েছে, মাস্ক এক্স (টুইটার) অধিগ্রহণের পর ২০২২…

Elon Musks X Fine By Ireland Workplace To Pay Rupees 5 Crore To Employee Fired

বিপাকে পড়লো ইলন মাস্কের মাইক্রোব্লগিং সাইট X। এক কর্মীকে বরখাস্ত করে বেকায়দায় পড়েছে সংস্থাটি। ফরচুনের এক রিপোর্টে বলা হয়েছে, মাস্ক এক্স (টুইটার) অধিগ্রহণের পর ২০২২ সালের ডিসেম্বরে গ্যারি রুনি নামের এক কর্মীকে অন্যায়ভাবে বরখাস্ত করে। বরখাস্ত হওয়ার সময়, গ্যারি সংস্থায় খুব সিনিয়র পদে ছিলেন। এরপর গ্যারি তাদের দেশের আদালতে এক্স এর বিরুদ্ধে মামলা করেন। সেই মামলায় আয়ারল্যান্ডের ওয়ার্কপ্লেস রিলেশনস কমিশন গ্যারিকে ক্ষতিপূরণ হিসেবে এক্স ৬ লাখ ২ হাজার ৬৪০ ডলার (প্রায় ৫ কোটি টাকা) দেওয়ার রায় দিয়েছে। উল্লেখ্য, গ্যারি ২০১৩ সাল থেকে এক্স (টুইটার) এ কাজ করছিলেন।

দীর্ঘ সময় ধরে কাজ করার জন্য তাকে ইমেল পাঠানো হয়েছিল

২০২২ সালের নভেম্বরে, মাস্ক এক্স অধিগ্রহণের পরপরই তার কর্মীদের ইমেল পাঠিয়ে জানায়, তাদের কাজের সময় আরও বাড়াতে হবে। গ্যারি রুনিসহ কর্মীদের একদিন সময় দেওয়া হয় নতুন কাজের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং ইমেলে ‘হ্যাঁ’ ক্লিক করতে।

এমন ইমেল আসার পর যারা সম্মত হয়নি তারা স্বইচ্ছায় সংস্থা ছেড়ে দেয় বলে জানায় এক্স ওয়ার্কপ্লেস রিলেশনস কমিশন। তারা বলে যেসব কর্মী নতুন কর্মনীতি মেনে নিয়ে মালিক মাস্কের ইমেলে দেওয়া বাক্সে টিক দেয়নি, তারা নিজেরাই পদত্যাগ করেছেন।

তবে আয়ারল্যান্ডের ওয়ার্কপ্লেস রিলেশনস কমিশন এই যুক্তি মানতে অস্বীকার করে এবং রায় দেয় যে কোনও ইমেলের জবাবে ‘হ্যাঁ’ ক্লিক না করা পদত্যাগের কারণ হতে পারে না। অভিযোগকারীর আইনজীবী ব্যারি কেনি বলেন, এক্স বা প্রকৃতপক্ষে কোনো বড় প্রতিষ্ঠানের জন্য কর্মীদের সঙ্গে এমন আচরণ করা অন্যায়।

জানিয়ে রাখি, ২০২২ সালের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটার কিনে নেন ইলন মাস্ক। কোম্পানির দায়িত্ব নেওয়ার পরপরই তিনি প্রায় অর্ধেক কর্মচারীকে বরখাস্ত করেন এবং বাকি কর্মচারীদের কঠোর কাজে অভ্যস্ত হওয়ার নির্দেশ দেন। এরপর অনেকেই চাকরি ছেড়ে দেন।