Vinesh Phogat: দেশে ফিরতেই ফুল-মালা দিয়ে অভ্যর্থনা, ভক্তদের উচ্ছ্বাসিত ভীড় দেখে কেঁদেই ফেললেন ভিনেশ

এই বছর প্যারিস অলিম্পিকে মহিলাদের ৫০ কেজি কুস্তি বিভাগে ভিনেশ ফোগাট দুরন্ত পারফরম্যান্স করে রীতিমতো হইচই ফেলে দিয়েছিলেন। প্রথমেই তিনি জাপানের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ ইউই সুসাকির বিপক্ষে মাঠে নেমে অবিশ্বাস্যভাবে জয় তুলে নেন।

Vinesh Phogat Emotional After Grand Welcome For Her Reaching India After Olympics

এই বছর প্যারিস অলিম্পিকে ভারতীয় দল খুব বেশি সফলতা এনে দিতে পারেনি। তবে কয়েকজন ক্রীড়াবিদের দুরন্ত পারফরম্যান্স টুর্নামেন্টে আলোচনায় উঠে আসে। তাদের মধ্যে ভিনেশ ফোগাট ছিলেন অন্যতম। তবে ফাইনালে পৌঁছেও শেষ পর্যন্ত তিনি নিয়মের বেড়াজালে আটকে যান। এবার আজ এই ভারতীয় তারকা কুস্তিগীর দেশে ফিরেলেন। ভিনেশ ফোগাটকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন হাজার হাজার সমর্থন।

এই বছর প্যারিস অলিম্পিকে ভারতীয় দল মোট ৬ টি পদক জয় করেছে। শুটিং বিভাগ থেকে ৩ টি ব্রোঞ্জ পদক আসার সঙ্গে সঙ্গে কুস্তি বিভাগে থেকেও একটি পদক এসেছে। পুরুষদের ফ্রিস্টাইল ৫৭ কেজি কুস্তি বিভাগে আমান সেহরাওয়াত ভারতের হয়ে ব্রোঞ্জ পদক জয় করেছেন। তবে এই বছর প্যারিস অলিম্পিকে মহিলাদের ৫০ কেজি কুস্তি বিভাগে ভিনেশ ফোগাট দুরন্ত পারফরম্যান্স করে রীতিমতো হইচই ফেলে দিয়েছিলেন।

প্রথমেই তিনি জাপানের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ ইউই সুসাকির বিপক্ষে মাঠে নেমে অবিশ্বাস্যভাবে জয় তুলে নেন। এরপর কোয়ার্টার ফাইনাল সহ সেমিফাইনালেও অসাধারণ পারফরম্যান্স করে এই ভারতীয় মহিলা কুস্তিগীর রৌপ পদক নিশ্চিত করেন। ফলে ভিনেশ ফোগাটকে নিয়ে এই বছর অলিম্পিকে সোনা জয়ের স্বপ্ন দেখছিল ভারতীয় সমর্থকরা। কিন্তু ফাইনালে মাঠে নামার আগে প্রয়োজনীয় ওজনের থেকে তার ওজন ১০০ গ্রাম বেশি থাকায় টুর্নামেন্টের জন্য অযোগ্য ঘোষণা করা হয়।

এরপর বিশ্ব ক্রীড়া আদালতে আপিল করা হলেও শেষ পর্যন্ত ভিনেশ ফোগাট পদক জয় করে দেশকে সন্মান এনে দিতে পারেননি। তবে তার অসাধারণ হার না মানার মরিয়া লড়াই দেশ জুড়ে প্রশংসিত হচ্ছে। আজ অর্থাৎ শনিবার কুস্তিগীর ভিনেশ ফোগাট দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পরে তাকে হাজার হাজার সাধারণ সমর্থক স্বাগত জানান। ভিনেশ রাজধানীতে নামার কারণে নিরাপত্তা ছিল যথেষ্ট কড়া। তিনি তারকা কুস্তিগীর সাক্ষী মালিকের সঙ্গে একটি হুট খোলা গাড়িতে সমর্থকদের সঙ্গে নিজের অনুভূতি ভাগ করে নেওয়ার চেষ্টা করেন।