হঠাৎই প্রায় 14 লক্ষ গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা করল BMW, কী কারণ জানেন?

জার্মান অটোমেকার BMW এবং তাদের জয়েন্ট ভেঞ্চার একসঙ্গে বিপুল সংখ্যক গাড়ি বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল। চীনে স্থানীয়ভাবে উৎপাদন ও আমদানি করা 1.36 মিলিয়ন…

Bmw To Recall 1 36 Million Cars In China Due To Takata Airbag Risk Says Market Regulator

জার্মান অটোমেকার BMW এবং তাদের জয়েন্ট ভেঞ্চার একসঙ্গে বিপুল সংখ্যক গাড়ি বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল। চীনে স্থানীয়ভাবে উৎপাদন ও আমদানি করা 1.36 মিলিয়ন বা 13.60 লক্ষ গাড়িতে ত্রুটির আশঙ্কা করা হচ্ছে। চীনের মার্কেট রেগুলেটর জানিয়েছে, গাড়িগুলির টাকাটা এয়ারব্যাগে ত্রুটি রয়েছে। ফলে সেটি যে কোনও সময় ফেটে যেতে পারে।

2003 থেকে 2027 সালের মধ্যে তৈরি হওয়া গাড়ি রিকল অর্ডার করেছে বিএমডাব্লিউ। জানা গিয়েছে যে, উত্তর-পূর্ব চীনের একটি জয়েন্ট ভেঞ্চার বিএমডাব্লিউ ব্রিলিয়ান্স অটোমোটিভ 5,98,496 ইউনিট গাড়ি ফেরত নিতে চলেছে। অন্যদিকে, বিএমডাব্লিউ চীনা অটোমোবাইল ট্রেডিং 7,59,448টি গাড়ি ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, পর্যবেক্ষণ করে দেখার পর যদি ত্রুটি খুঁজে পাওয়া যায়, তাহলে সুরক্ষার ঝুঁকি কমাতে BMW ড্রাইভারের সামনের এয়ারব্যাগ বিনামূল্যে পরিবর্তন করে দেবে। স্টিয়ারিং হুইল রিফিট করা গাড়িগুলি রিকল অর্ডারের আওতায় আনা হয়েছে, যেখানে ত্রুটিযুক্ত টাকাটা এয়ারব্যাগ থাকতে পারে।

প্রসঙ্গত, একই কারণে আমেরিকা যুক্তরাষ্ট্রের বাজার থেকে 3,94,000টি গাড়ি ফেরত নিতে চলেছে BMW। এয়ারব্যাগ খোলার সময় প্রচন্ড চাপের মধ্যে বেরিয়ে আসে। জুলাইতে আমেরিকার ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছিল, টাকাটা এয়ারব্যাগের ইনফ্লেটারে ত্রুটি থাকার কারণে গভীর বা মারাত্মক আঘাতের আশঙ্কা থাকতে পারে।