ভারতের ইলেকট্রিক স্কুটারের মানচিত্র বদলে দেবে Ola Electric, আনল Gen 3 প্ল্যাটফর্ম

প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করে ইতিমধ্যেই খবরের শিরোনামে Ola Electric। একইসাথে, তারা বৈদ্যুতিক স্কুটারের জন্য একটি নতুন প্ল্যাটফর্মের টিজার প্রকাশ করেছে, যার নাম Gen 3।…

Ola Electric Introduces Gen 3 Platform With Upgrades In Battery And Powertrain

প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করে ইতিমধ্যেই খবরের শিরোনামে Ola Electric। একইসাথে, তারা বৈদ্যুতিক স্কুটারের জন্য একটি নতুন প্ল্যাটফর্মের টিজার প্রকাশ করেছে, যার নাম Gen 3। এই Gen 3 প্ল্যাটফর্মের অধীনে একঝাঁক ই-স্কুটার আনবে সংস্থা, যার মধ্যে রয়েছে স্পোর্টি ও ট্যুরিং৷ মডেল। এতে 4680 ব্যাটারি সেল ও আরও কম্প্যাক্ট পাওয়ারট্রেন ডিজাইন থাকবে।

জানিয়ে রাখি, এই নতুন সেল শুধু ডায়ামিটারে বড় নয়। পাশাপাশি, বেশি শক্তি ধরে রাখার ক্ষমতা রয়েছে এর। মেড-ইন-ইন্ডিয়া এই ব্যাটারি সেলের নাম Bharat সেল। ওলার বর্তমান 2170 সেলের তুলনায় পাঁচ গুণ বেশি এনার্জি ডেনসিটি এটির। এছাড়া বেশি রেঞ্জ সরবরাহ ছাড়াও কম সময়ে চার্জ হতে পারবে। ফলে চিন্তা কমবে ইলেকট্রিক স্কুটার ব্যবহারকারীদের। মোটর, ব্যাটারি, ও ইলেকট্রনিক্স সেটআপ ইন্টিগ্রেট করার জন্য স্ট্রাকচার রিফাইন হয়েছে।

Ola Gen 3 প্ল্যাটফর্মে লক্ষণীয় আর্কিটেকচারাল আপগ্রেডগুলির মধ্যে অন্যতম হল মোটর ও ব্যাটারি প্যাকের ক্লোজ ইন্টিগ্রেশান। ওলার পাওয়ারট্রেন আরও কমপ্যাক্ট এবং এফিশিয়েন্ট, কারণ এই গুরুত্বপূর্ণ কম্পোনেন্টগুলির মধ্যে দূরত্ব কমানো হয়েছে। এই ডিজাইন স্পেস অপ্টিমাইজ করার পাশাপাশি গাড়ির ওজন কমিয়ে আনবে। ফলে পারফরম্যান্স এবং এফিশিয়েন্সি বৃদ্ধি পাবে। ওয়্যার হারনেসের সংখ্যাও কমাতে চলেছে ওলা।

Ola Gen 1 ও Gen 2 প্ল্যাটফর্মে যথাক্রমে 10 ও 4টি প্রসেসর ব্যবহার হয়েছিল। Gen 3-তে সেটা কমে দাঁড়াবে একে। দামি গাড়ির মতো অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম মিলবে কোম্পানির আসন্ন ইলেকট্রিক স্কুটারে। উল্লেখ্য, Ola-র প্রথম ই-বাইক Roadster তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ- Roadster, Roadster X, ও Roadster Pro নামে। দাম 74,999 টাকা থেকে শুরু করে সবচেয়ে অত্যাধুনিক মডেলের জন্য 2,59,999 টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। Roadster Pro মডেলে 579 কিলোমিটার রেঞ্জ দাবি করছে সংস্থা।