রয়্যাল এনফিল্ডের দিন কি সত্যিই ঘনিয়ে এল? BSA Gold Star 650 নিয়ে কেন এত হইচই

মাহিন্দ্রার মালিকানাধীন ক্লাসিক লেজেন্ডস স্বাধীনতা দিবসের দিন ব্রিটেনের আইকনিক মোটরসাইকেল ব্র্যান্ড, BSA ভারতে লঞ্চ করেছে। এদেশে সংস্থার প্রথম মডেল হিসাবে একটি 650 সিসি বাইকের আগমন…

Bsa Gold Star 650 Top Five Highlights

মাহিন্দ্রার মালিকানাধীন ক্লাসিক লেজেন্ডস স্বাধীনতা দিবসের দিন ব্রিটেনের আইকনিক মোটরসাইকেল ব্র্যান্ড, BSA ভারতে লঞ্চ করেছে। এদেশে সংস্থার প্রথম মডেল হিসাবে একটি 650 সিসি বাইকের আগমন ঘটেছে যার নাম Gold Star 650। বিশেষজ্ঞ মহলের দাবি, রয়্যাল এনফিল্ডের 650 সিসি মোটরসাইকেলকে চ্যালেঞ্জের মুখে ফেলবে এটি। সত্যি কি তাই? চলুন BSA Gold Star 650-র বিশেষত্বগুলি জেনে নেওয়া যাক।

রেট্রো ডিজাইন

BSA Gold Star 650 পুরনো দিনের বাইকের মতো সাবেকি ডিজাইন নিয়ে এসেছে। গোল হেডলাইট, বড় ফুয়েল ট্যাঙ্ক, ফ্ল্যাট সিঙ্গেল পিস সিট, লম্বা ফেন্ডার, ও একঝাঁক ক্রোম এলিমেন্ট রেট্রো মোটরসাইকেলের নস্টালজিয়া এনে দেয়। বলা ভাল, প্রতিটি সেন্সেই এটি ওল্ড-স্কুল।

সবচেয়ে বড় সিঙ্গেল সিলিন্ডার

প্রতিক্ষের কাছে বেশি সিলিন্ডার থাকলেও, বিএসএ তাদের এই বাইকের জন্য 652 সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন নির্বাচন করেছে। এই পাওয়ারট্রেন থেকে 6,500 আরপিএম গতিতে 45 বিএইচপি ক্ষমতা এবং 4,000 আরপিএম গতিতে 55 এনএম টর্ক পাওয়া যাবে। তবে ফাইভ-স্পিড গিয়ারবক্স থাকার বিষয়টি হতাশার। গোল্ড স্টার 650 ঘন্টায় 160 কিমি টপ স্পিড তুলতে পারবে বলে দাবি করা হয়েছে।

বেসিক ফিচার্স

ডিজাইনের পাশাপাশি বিএসএ গোল্ড স্টার 650-র ফিচার্সও সাধারণ। আধুনিক বৈশিষ্ট্য বেশি কিছু নেই। সেফটির জন্য ডুয়াল চ্যানেল এবিএস রেখেছে কোম্পানি। এছাড়া, সেমি-ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এবং ইউএসবি চার্জিং পোর্ট মিলবে এই বাইকে।

বেসিক হার্ডওয়্যার

BSA Gold Star 650 ক্র্যাডেল ফ্রেম ব্যবহার করে তৈরি। সাসপেনশনের জন্য সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে টুইন রিয়ার শক অ্যাবজর্ভার বর্তমান। বাইকটি স্পোক যুক্ত ১৭/১৮ ইঞ্চি চাকায় ছুটবে। দু’দিকে সিঙ্গেল ডিস্ক ব্রেক রয়েছে।

অ্যাগ্রেসিভ প্রাইস

গোল্ড স্টার 650 ইনসিগনিয়া রেড এবং হাইল্যান্ড গ্রীন কালারের দাম ২.৯৯ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। অন্যদিকে, মিডনাইট ব্ল্যাক ও ডন সিলভার কালার অপশন কিনতে খরচ হবে ৩.১২ লক্ষ। আর সবচেয়ে দামি শ্যাডো ব্ল্যাক পেইন্ট স্কিমের মূল্য ৩.১৫ লক্ষ টাকা। তুলনাস্বরূপ, প্রতিদ্বন্দ্বী Royal Enfield Interceptor 650 মডেলটির দাম 3.03 লক্ষ টাকা। মনে রাখবেন, এগুলি সব এক্স-শোরুম প্রাইস।