Mohammad Shami: সরাসরি ভারতীয় দলে নয়, সুস্থ হয়ে এই ঘরোয়া টুর্নামেন্টে কামব্যাক করবেন শামি

মহম্মদ শামি এই মুহূর্তে ভারতের তথা বিশ্বের অন্যতম তারকা পেসার। তিনি গত বছর এক দিনের বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্স করে দলকে ফাইনালে পৌঁছে দিয়েছিলেন। কিন্তু এই…

Mohammad Shami To Comeback In Cricket Through Ranji Trophy 2024 Before Coming To Indian Team

মহম্মদ শামি এই মুহূর্তে ভারতের তথা বিশ্বের অন্যতম তারকা পেসার। তিনি গত বছর এক দিনের বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্স করে দলকে ফাইনালে পৌঁছে দিয়েছিলেন। কিন্তু এই টুর্নামেন্টের পর চোটের কারণে শামি দীর্ঘদিন মাঠের বাইরে আছেন। সম্ভবত তিনি আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে আন্তর্জাতিক মঞ্চে ফিরে আসবেন বলে মনে করা হচ্ছে। তবে তার আগেই এবার ভারতীয় এই তারকা পেসার রঞ্জি ট্রফিতে খেলতে পারেন।

গত বছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দল লিগ পর্যায়ের সঙ্গে সঙ্গে কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালেও দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়। তবে শেষ পর্যন্ত ব্লু ব্রিগেডরা অজিদের বিপক্ষে হারের সম্মুখীন হয়ে ট্রফি জয় করতে পারেনি। এই টুর্নামেন্টে মহম্মদ শামি ৭ ম্যাচে মোট ২৪ টি উইকেট সংগ্রহ করে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছিলেন। তবে এরপরেই তিনি গোড়ালির চোটের কারণে মাঠের বাইরে চলে যান।

এই বছর ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যে মহম্মদ শামির গোড়ালির অস্ত্রোপচার করা হয়। এরপর থেকে তিনি আইপিএল সহ এই বছর গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপেও অংশগ্রহণ করতে পারেননি। বর্তমানে এই তারকা পেসার জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিজেকে সম্পূর্ণরূপে প্রস্তুত করে তুলছেন। এই বছরের শেষের দিক থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ৫ ম্যাচের টেস্ট সিরিজের কথা মাথায় রেখে বিসিসিআই মহম্মদ শামিকে নিয়ে এখন খুব বেশি তাড়াহুড়ো করতে চাইছে না।

অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের আগে ১৬ অক্টোবর থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে শুরুতে হতে যাওয়া ৩ ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে একটি ম্যাচে মহম্মদ শামি সম্ভবত মাঠে নামবেন। তার আগে এবার ঘরোয়া ক্রিকেটে তিনি নিজেকে প্রস্তুত করতে চাইছেন। শামি নিজের দল বাংলার হয়ে ১১ অক্টোবর রঞ্জি ট্রফিতে উত্তর প্রদেশের বিরুদ্ধে উদ্বোধনী অ্যাওয়ে ম্যাচে মাঠে নামাতে পারেন। ১৮ অক্টোবর থেকে বিহারের বিরুদ্ধে কলকাতায় পরের ম্যাচটিও তার খেলার সম্ভাবনা আছে।