রেশন ব্যবস্থা সহজে পরিচালনা করতে ভারত সরকার আনলো ‘মেরা রেশন’ মোবাইল অ্যাপ

বিগত কয়েক মাসে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির ওপর ভিত্তি করে বেশ কয়েকটি সুবিধাজনক মোবাইল অ্যাপ্লিকেশন এনেছে ভারত সরকার। এর মধ্যে কখনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ-টুইটারের…

বিগত কয়েক মাসে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির ওপর ভিত্তি করে বেশ কয়েকটি সুবিধাজনক মোবাইল অ্যাপ্লিকেশন এনেছে ভারত সরকার। এর মধ্যে কখনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ-টুইটারের বিকল্প হিসেবে সন্দেশ (Sandes) বা কু (Koo) এসেছে তো কখনো আবার
করোনা টিকাকরণ প্রক্রিয়া পরিচালনার জন্য আনা হয়েছে কো-উইন (Co-WIN) অ্যাপ। তবে সম্প্রতি দেশীয় অ্যাপের তালিকায় আরো একটি সংযোজন হয়েছে যার সাহায্যে দেশের রেশন ব্যবস্থা পরিচালনা আরো সহজ হয়ে যাবে বলে মনে হচ্ছে। আসলে গতকাল অর্থাৎ শুক্রবার, কেন্দ্র সরকার, ‘মেরা রেশন’ (Mera Ration) নামে একটি মোবাইল অ্যাপ লঞ্চ করেছে যা দেশের নির্দিষ্ট রেশন কার্ডধারীদের বিশেষত মাইগ্রেন্ট বেনিফিশিয়ারিদের নিকটবর্তী ফেয়ার প্রাইস শপ খুঁজতে, এনটাইটেলমেন্ট পরীক্ষা করতে এবং সাম্প্রতিক লেনদেন বিশদ চেক করতে সাহায্য করবে।

রিপোর্ট অনুযায়ী, নতুন Mera Ration অ্যান্ড্রয়েড-ভিত্তিক মোবাইল অ্যাপটি, ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার অর্থাৎ NIC-র কর্তৃক ডেভেলপ হয়েছে। ইউজাররা আপাতত এটি কেবল ইংরাজী ও হিন্দি ভাষায় ব্যবহার করতে পারবেন; আস্তে আস্তে এই অ্যাপে ১৪টি আঞ্চলিক ভাষা উপলব্ধ হবে।

এই বিষয়ে অ্যাপ্লিকেশনটির উদ্বোধনের পর, খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন যে এই অ্যাপটির লক্ষ্য, NFSA (ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট) আইনের সুবিধাভোগী বিশেষত অভিবাসী স্বত্বভোগীদের এবং ফেয়ার প্রাইস শপ (FPS), রেশন শপ ডিলার বা অন্যান্য স্টেকহোল্ডারদের মধ্যে বিদ্যমান ONORC (ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড) সম্পর্কিত পরিষেবাগুলি সহজতর করা। এক্ষেত্রে, যে সমস্ত জায়গায় বেশিরভাগ মাইগ্রেন্ট বেনিফিশিয়ারি রয়েছে তাদের সুবিধার্থে খুব শীঘ্রই ‘মাই রেশন’ অ্যাপে নির্দিষ্ট আঞ্চলিক ভাষা চালু করা হবে বলেও জানিয়েছেন পান্ডে।

অ্যাপ্লিকেশনটির ফিচার সম্পর্কে, খাদ্য সচিব আরো জানিয়েছেন যে, মাইগ্রেন্ট বেনিফিশিয়ারিরা এটির মাধ্যমে তাদের মাইগ্রেশন সম্পর্কিত তথ্য নিবন্ধন করতে পারবেন। এই ধরণের সুবিধাভোগীরা কোনো যাত্রা শুরুর আগে নিজেরাই এই রেজিস্ট্রেশন করতে পারবেন যার ফলে সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে তাদের জন্য নির্ধারিত খাদ্যশস্য বরাদ্দ করবে।

এছাড়া NFSA-এর সুবিধাভোগীরা অ্যাপ্লিকেশনটির মাধ্যমে সহজেই নিকটতম ন্যায্য মূল্যের দোকান (FPS) খুঁজে বের করতে পারবেন এবং ফুডগ্রেইন এনটাইটেলমেন্ট, পূর্ববর্তী ছয় মাসের ট্রানজাকশন ও আধার সিডিংয়ের স্ট্যাটাস পরীক্ষা করতে পারবেন। পান্ডের মতে একজন সুবিধাভোগী এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে নিজেই জানতে পারবেন তার কতটা প্রাপ্য। এক্ষেত্রে, এই অ্যাপ্লিকেশনে আধার বা রেশন কার্ড নম্বর দিয়ে সহজেই লগইন করা যাবে।

এই প্রসঙ্গে বলে রাখি, NFSA বা জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় ভারত সরকার, পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম বা PDS-এর মাধ্যমে ৮১ কোটিরও বেশি লোককে মাথা পিছু ১-৩ কেজি উচ্চ ভর্তুকিযুক্ত খাদ্যশস্য সরবরাহ করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন