Darius Visser: ভাঙলো যুবরাজের রেকর্ড, এক ওভারে 39 রানের নজির T20 ক্রিকেটে

সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক ক্রিকেটে একাধিক পরিবর্তন এসেছে‌। বর্তমানে অসংখ্য নতুন দেশ টি-টোয়েন্টি ফরম্যাটের হাত ধরে আন্তর্জাতিক মঞ্চে নিজেদের জায়গা করে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এই…

Darius Visser Scored 39 Runs In An Over Against Vanuatu In International T20I

সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক ক্রিকেটে একাধিক পরিবর্তন এসেছে‌। বর্তমানে অসংখ্য নতুন দেশ টি-টোয়েন্টি ফরম্যাটের হাত ধরে আন্তর্জাতিক মঞ্চে নিজেদের জায়গা করে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা মোট ২০ টি দলকে অংশগ্রহণ করতে দেখেছি। টুর্নামেন্টে নেপাল, উগান্ডা, নামিবিয়ার মতো পিছিয়ে থাকা দলগুলির প্রচেষ্টা ক্রিকেট ভক্তদের মুক্ত করেছে। এবার চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে সামোয়ার ব্যাটসম্যান দারিয়াস ভিসার ব্যাট হাতে অনন্য রেকর্ড স্থাপন করলেন।

আজ ২০২৪-২৫ আইসিসির পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ব এশিয়া-প্যাসিফিক বাছাইপর্বে সামোয়া ভানুয়াতুর বিপক্ষে মাঠে নামে। ম্যাচে সামোয়া প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। কিন্তু তারা প্রথম ইনিংসে মাত্র ১৪ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল। সেই সময় দারিয়াস ভিসার ব্যাট করতে নেমে দলের হয়ে হাল ধরেন এবং দ্রুত স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এরপর ম্যাচের ১৫ তম ওভারে তিনি এক অবিশ্বাস্য ঘটনা ঘটিয়ে বসেন।

এই ওভারে ভানুয়াতুরের হয়ে নলিন নিপিকো বল করতে এসে ৩৯ রান দেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এক ওভারে ৩৯ রানের এই ঘটনা ক্রিকেট মহলে রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে। দারিয়াস ভিসার ব্যাট থেকে ১৫ তম ওভারে ৬ বলে ৬ টি ছয় আসে এবং নলিন নিপিকো ৩ টি নো বল করেছিলেন। উল্লেখ্য সামোয়া প্রথম ইনিংসে মোট ১৭৪ রান সংগ্রহ করেছিল যার মধ্যে ১৩২ রান আসে দারিয়াসের ব্যাট থেকে। তিনি মাত্র ৬২ বলে ১৫ টি ছয় এবং ৪ টি চারের মাধ্যমে এই রান সংগ্রহ করেন।

উল্লেখ্য এর আগে ২০০৭ সালে ভারতের অন্যতম অলরাউন্ডার যুবরাজ সিং ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৬ টি ছয় মেরে ইতিহাস তৈরি করেছিলেন। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড ২০২১ সালে শ্রীলঙ্কার আকিলা ধনঞ্জয়ের বিরুদ্ধে একইভাবে এক ওভারে ছটি ছয় মেরে ইতিহাস তৈরি করেন। অন্যদিকে এই বছর দারিয়াস ভিসার আগে নেপালের দীপেন্দ্র সিং আইরি এবং ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানও এই তালিকায় নিজেদের নাম যুক্ত করেছিলেন।