Sumit Antil: নীরজ ব্যর্থ হলেও সোনা আনবে সুমিত, চিনে নিন প্যারালিম্পিকসে জ্যাভলিনে ভারতের গোল্ডেন বয় কে

অলিম্পিক শেষ হওয়ার পর এবার প্যারিসে শুরু হতে চলেছে প্যারালিম্পিক। যা শুরু হবে ২৮ আগস্ট থেকে। ভারতীয় প্যারালিম্পিক দল পূর্ণ উৎসাহের সঙ্গে প্যারিসে পৌঁছেছে। ভারতীয়…

Sumit Antil Indian Javelin Thrower Who Will Participate In Paris Paralympic 2024 Aiming For Gold Again

অলিম্পিক শেষ হওয়ার পর এবার প্যারিসে শুরু হতে চলেছে প্যারালিম্পিক। যা শুরু হবে ২৮ আগস্ট থেকে। ভারতীয় প্যারালিম্পিক দল পূর্ণ উৎসাহের সঙ্গে প্যারিসে পৌঁছেছে। ভারতীয় প্যারা-অ্যাথলিটরা এবার টোকিওর থেকেও বেশি পদক পাবেন বলে আশা করা হচ্ছে, তবে সবচেয়ে বেশি প্রত্যাশিত হলেন সুমিত অ্যান্টিল। জ্যাভলিন থ্রোয়ার ভারতের হয়ে পুরুষদের এফ ৬৪ বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

সুমিত টোকিওতে ভারতের হয়ে স্বর্ণপদক জিতেছিলেন এবং এবারও তিনি আশা করেন যে তিনি হতাশ করবেন না। খুব কম মানুষই জানেন যে সুমিত ভারতের হয়ে জ্যাভলিন থ্রোয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন। শুধু তাই নয়, প্যারিস প্যারালিম্পিক্সে ভারতের হয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পতাকাবাহক হবেন সুমিত।

সুমিত অ্যান্টিল ভারতের একজন প্যারা অ্যাথলিট। অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতেছেন তিনি। সুমিত ১৯৮৮ সালের ৭ জুন হরিয়ানার সোনিপতের খেওড়া গ্রামে জন্মগ্রহণ করেন। মাত্র ১৭ বছর বয়সে পথ দুর্ঘটনায় পা হারান সুমিত। এই ভয়াবহ দুর্ঘটনার পরেও সুমিতের ভিতরে খেলাধুলার প্রতি আবেগ কমেনি এবং একজন প্যারা অ্যাথলিট হিসাবে তিনি দেশের নাম উজ্জ্বল করেছিলেন। এ বছর প্যারা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৬৯.৫০ মিটার জ্যাভলিন ছুঁড়ে সোনা জিতেছেন সুমিত।

টোকিও অলিম্পিকে তিনবার বিশ্ব রেকর্ড গড়ে ৬৮.৫৫ মিটার দূরত্ব অতিক্রম করে সোনা জেতেন সুমিত অ্যান্টিল। এরপর ২০২৩ প্যারা বিশ্ব চ্যাম্পিয়নশিপে নিজের ৭০.৮৩ মিটার থ্রোয়ের রেকর্ড ভেঙে দেন তিনি। এখানেই থেমে থাকেননি সুমিত। তিনি হাংঝাউ এশিয়ান প্যারা গেমসে ৭৩.২৯ মিটার নিক্ষেপ করে আবার স্বর্ণ জিতেছিলেন। এবারে আরো একবার তার কাছে বিশ্বরেকর্ড সহ সোনার জন্য আশা করে থাকবে ভারতবাসী।