ভারতে তৈরী হবেনা iPhone 12 Mini ও iPhone 12 Pro, জেনে নিন কারণ

বিগত কয়েক মাসে ভারতে নিজের উৎপাদন বাড়াতে প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple একাধিক পদক্ষেপ নিয়েছে। হালফিল সময়ে সংস্থার ভারতীয় প্ল্যান্টগুলিতে জোরকদমে আইফোন তৈরির কাজ চলছে এমন…

বিগত কয়েক মাসে ভারতে নিজের উৎপাদন বাড়াতে প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple একাধিক পদক্ষেপ নিয়েছে। হালফিল সময়ে সংস্থার ভারতীয় প্ল্যান্টগুলিতে জোরকদমে আইফোন তৈরির কাজ চলছে এমন খবরও ইতিমধ্যে বেশ কয়েকবার সামনে এসেছে। কয়েকদিন আগে এও জানা গেছে, মার্কিনি মাল্টি-টেক কোম্পানিটি এদেশে তার iPhone 12-র প্রোডাকশন শুরু করেছে। এই ফোনগুলি দেশীয় চাহিদা এবং রফতানি – উভয় উদ্দেশ্যেই নির্মিত হবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে, Apple-এর অন্যতম মূল ম্যানুফ্যাকচারিং পার্টনার Foxconn, ভারতে এই লেটেস্ট আইফোনগুলির অ্যাসেম্বল করবে এবং সেগুলিকে ব্র্যান্ডের তামিলনাড়ু অঞ্চল ভিত্তিক প্ল্যান্টে জমা করা হবে। তবে অনেকেই মনে করছিলেন আইফোন ১২ ছাড়াও এই সিরিজের মিনি ও প্রো ভার্সনও ভারতে তৈরী হতে পারে। কিন্তু ইকোনমিক টাইমস (ET) টেলিকমের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, নতুন আইফোন সিরিজের সবচেয়ে সস্তা সংস্করণ iPhone 12 Mini ভারতে তৈরি করা হবে না। এছাড়া iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max মডেলগুলিও চীন থেকে ভারতে আমদানিকৃত হবে বলে জানিয়েছে লাইভমিন্ট।

এর আগে Apple, Wistron-এর সাহায্যে কর্ণাটক ভিত্তিক প্ল্যান্টে iPhone 12 Mini তৈরির পরিকল্পনা করছিল বলে জানা গিয়েছিল। কিন্তু আপাতত এই পরিকল্পনাটি যে অনির্দিষ্টকালের জন্য ধামাচাপা পড়ল – তা সাম্প্রতিক রিপোর্ট থেকেই স্পষ্ট! সেক্ষেত্রে জানিয়ে রাখি, শ্রমিকদের মধ্যে ঝামেলার কারণে Wistron তিন মাসের জন্য কাজ বন্ধ রেখেছিল এবং মাত্র কয়েকদিন আগে এটি পুনরায় পুরনো আইফোনের উৎপাদন শুরু করেছে।

এই বিশৃঙ্খলার কারণে Apple, এখনও Wistron-এর ওপর থেকে ‘প্রোবেশন’ (Probation) ট্যাগ সরায়নি এবং ম্যানুফ্যাকচারারটির কাজকর্ম পর্যবেক্ষণ করছে। তবে এর জন্যই জনপ্রিয় ব্র্যান্ডটি ভারতে iPhone 12 Mini উৎপাদন শুরু করেনি এমন নয়। কারণ সংস্থাটি চাইলে অনায়াসেই Foxconn-এর সাহায্যে ফোনগুলি তৈরি করতে পারত।

আসলে iPhone 12 Mini-র তেমন চাহিদা না থাকার কারণেই, অ্যাপল (Apple) এদেশে মডেলটির প্রোডাকশন করতে ইচ্ছুক নয় বলে মনে হচ্ছে। বেশ কয়েক দিন আগেই শোনা গিয়েছিল যে iPhone 12 সিরিজের এই সস্তা মডেলটি গ্রাহকমহলে সাড়া ফেলতে পারেনি। এমনকি কম চাহিদার জন্য অ্যাপল এটিকে বন্ধ করে দিতে পারে এই জল্পনাও চলছে নেটদুনিয়ায়। রিপোর্ট অনুযায়ী, অ্যাপল সারা বিশ্বে এই ফোনটির উৎপাদন কমিয়ে দিচ্ছে এবং এর কিছু ম্যানুফ্যাকচারারকে এটির উৎপাদন বন্ধ রাখতে বলেছে। যদিও, সংস্থাটি এখনো পর্যন্ত এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি। ফলে আগামী দিনে iPhone 12 Mini সত্যিই বন্ধ হয়ে যাবে, নাকি ভারতের বাজারের জন্য কোনো ব্যতিক্রম দেখা যাবে তা এখনও স্পষ্ট নয়!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন