এক ভুলেই হ্যাক হবে WhatsApp, এই তিন বিষয় মাথায় রাখলেই নিরাপদে চ্যাট করতে পারবেন

WhatsApp এর মাধ্যমে জালিয়াতি দিন দিন বাড়ছে। প্রায় রোজ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকিংয়ের খবর আসছে। যদিও এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পাশাপাশি আরও অনেক সেফটি…

Whatsapp Safety Tips Keep Account Safe From Hacking

WhatsApp এর মাধ্যমে জালিয়াতি দিন দিন বাড়ছে। প্রায় রোজ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকিংয়ের খবর আসছে। যদিও এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পাশাপাশি আরও অনেক সেফটি ফিচার আছে। তা সত্ত্বেও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে সম্পূর্ণ সুরক্ষিত বলা যায় না। এমন পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে কিছু সাধারণ ভুল এড়িয়ে চলা জরুরি। এখানে আমরা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার কিছু গুরুত্বপূর্ণ টিপস সম্পর্কে বলবো। এই টিপসগুলি অনুসরণ করে, আপনি হ্যাকিংয়ের সম্ভবনা উড়িয়ে দিয়ে নিশ্চিন্তে হোয়াটসঅ্যাপ চ্যাটিং উপভোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপকে হ্যাকারদের থেকে নিরাপদ কীভাবে রাখবেন

ওটিপি ও ভেরিফাই কোড শেয়ার করবেন না

অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ওটিপি বা ভেরিফিকেশন কোড অন্যদের সঙ্গে শেয়ার করেন। আপনারও যদি একই অভ্যাস থাকে তাহলে অবিলম্বে তা ত্যাগ করুন। হ্যাকার যদি ওটিপি বা ভেরিফিকেশন কোড খুঁজে পায়, তাহলে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং ট্রিকস এবং ফিশিং অ্যাটাকের মাধ্যমে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ও ফোনের সম্পূর্ণ অ্যাক্সেস পেতে পারে।

অজানা লিঙ্কে ক্লিক করবেন না

হোয়াটসঅ্যাপে আসা অজানা-অচেনা কোনও লিঙ্কে ক্লিক করবেন না। হোয়াটসঅ্যাপ ছাড়াও সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের ফাঁদে ফেলতে মেসেজ ও ইমেইলের মাধ্যমে ভুয়ো লিঙ্ক পাঠায়। এসব লিঙ্কে ক্লিক করলে আপনার ফোনে ম্যালওয়্যার ঢুকতে পারে।

WhatsApp অ্যাপ আপডেট রাখুন

হোয়াটসঅ্যাপ মাঝে মাঝেই তাদের অ্যাপের জন্য আপডেট রোল আউট করে। আপনি যদি আপনার হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখতে চান, তাহলে লেটেস্ট আপডেট ডাউনলোড ও ইন্সটল করুন। নতুন আপডেটে সংস্থাটি নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো ঠিক করে, যাতে হ্যাকিংয়ের আক্রমণ থেকে ব্যবহারকারীদের নিরাপদ রাখা যায়।