অন্ধকার ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ, এরই মধ্যে ওয়ানডে দ্বিপাক্ষিক সিরিজ তুলে দেওয়ার দাবি প্রাক্তন ইংলিশ অধিনায়কের

যতই দিন এগোচ্ছে, টি-টোয়েন্টি ক্রিকেটের প্রসার ততই বেড়ে চলেছে। সেহেতু গুরুত্ব কমছে ওডিআই এবং টেস্ট ফরম্যাটের। যদিও একাধিক ক্রিকেটার টেস্ট ক্রিকেটকে নিজেদের পছন্দের ফরম্যাট বলে…

Michael Vaughan Former English Captain Said He Don'T Think There Should Be Bilateral Odi Series Anymore

যতই দিন এগোচ্ছে, টি-টোয়েন্টি ক্রিকেটের প্রসার ততই বেড়ে চলেছে। সেহেতু গুরুত্ব কমছে ওডিআই এবং টেস্ট ফরম্যাটের। যদিও একাধিক ক্রিকেটার টেস্ট ক্রিকেটকে নিজেদের পছন্দের ফরম্যাট বলে দাবী করায় টেস্ট ক্রিকেটের জৌলুস এখনো রয়েছে। কিন্তু ওডিআই ক্রিকেট কালের সাথে সাথে হারিয়ে যাচ্ছে।

আজ থেকে বেশ কিছু বছর আগে যখন টি-টোয়েন্টি ক্রিকেটের তেমন চল ছিল না, ওই সময় ওডিআই ক্রিকেটকে খুবই প্রাধান্য দিতেন ভক্তরা। কিন্তু এখন মানুষ ওডিআই ক্রিকেট দেখতে তেমন পছন্দ করেন না। আইসিসি ইভেন্ট হলে ভক্তদের উত্তেজনা সীমাহীন হয়ে পড়ে, কিন্তু সাধারণ দ্বিপাক্ষিক সিরিজে কোনোরকম উত্তেজনা থাকে না ভক্তদের। তবে টি-টোয়েন্টি ক্রিকেটকে খুবই প্রাধান্য দিচ্ছেন মানুষ।

অন্যদিকে বর্তমানে ওডিআই ফরম্যাটের দ্বিপাক্ষিক সিরিজও কমে এসেছে। চলতি বছরে এখনো চারটি মাস বাকি থাকলেও, একটি ওডিআই সিরিজ নেই ভারতের। শুধুমাত্র হাতে গোনা কয়েকটি দলেরই রয়েছে ওডিআই সিরিজ। অথচ আসন্ন বছরের শুরুতেই রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। যাই হোক, বর্তমান্র ওডিআই সিরিজের গুরুত্ব একেবারেই কমে যাওয়ায় সরব হয়েছেন প্রাক্তন ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

মাইকেল ভন টেলিগ্রাফের মাধ্যমে জানিয়েছেন, “আমি মনে করি না দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ আর হওয়া উচিত।” একদিকে একেবারেই ক্ষীণ হয়ে এসেছে ওডিআই সিরিজের সংখ্যা, অন্যদিকে আবার বেশ কিছু ক্রিকেটার শারীরিক চাহিদার কথা ভেবে সময়ের আগেই ওডিআই ক্রিকেট থেকে অবসর নিয়ে নিচ্ছেন। আশা করা হচ্ছে, আসন্ন কিছু বছরে আরও হ্রাস পাবে ওডিআই সিরিজের সংখ্যা।