Mohammad Shami: ফেরা হচ্ছে না বাংলাদেশ সিরিজে, এই টেস্ট সিরিজের মাঝপথে ভারতীয় দলে আসবেন মোহাম্মদ শামি

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে ভারতীয় ক্রিকেট দলে একাধিক পরিবর্তন দেখা গেছে। তবে বিসিসিআই এখনও পর্যন্ত গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সিরিজ সহ টুর্নামেন্টেগুলির ক্ষেত্রে…

Mohammad Shami Will Return To Indian Cricket Team In New Zealand Test Series Second Or Third Test

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে ভারতীয় ক্রিকেট দলে একাধিক পরিবর্তন দেখা গেছে। তবে বিসিসিআই এখনও পর্যন্ত গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সিরিজ সহ টুর্নামেন্টেগুলির ক্ষেত্রে অভিজ্ঞ ক্রিকেটারদের ওপরেই ভরসা করছে। এই বছর শেষের দিকে অস্ট্রেলিয়ার মাটিতে ৫ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে চলেছে। তার আগেই মহম্মদ শামি আন্তর্জাতিক ক্রিকেটে কবে প্রত্যাবর্তন করবেন তার নিয়ে ক্রিকেট মহলে জল্পনা চলছে।

গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দল মাঠে নেমেছিল। এই গুরুত্বপূর্ণ ম্যাচের পর মহম্মদ শামি গোড়ালিতে চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে আছেন। এই বছর ফেব্রুয়ারি মাসে এই ভারতীয় তারকা পেসারের অস্ত্রোপচার করা হয়। ফলের বর্তমানে তিনি জাতীয় ক্রিকেট একাডেমিতে ধীরে ধীরে নিজেকে সম্পূর্ণভাবে সুস্থ করে তোলার চেষ্টা চালাচ্ছেন। গত মাসের শেষ থেকে মহম্মদ শামি নেটে বোলিং করাও শুরু করেছেন। ফলে দলীপ ট্রফিতে তিনি মাঠে ফিরে আসতে পারেন বলে মনে করা হয়েছিল।

কিন্তু বিসিসিআই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের কথা মাথায় রেখে এখনই মহম্মদ শামিকে নিয়ে তাড়াহুড়ো করতে চাইছে না। ‌ফলে ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া আসন্ন বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজে শামিকে ভারতীয় দলে দেখতে পাওয়া যাবে না। তিনি সম্ভবত ১১ অক্টোবর রঞ্জি ট্রফিতে বাংলার হয়ে উত্তরপ্রদেশের বিপক্ষে মাঠে নামবেন। এরপর ১৬ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় এই তারকা পেসার আন্তর্জাতিক মঞ্চে প্রত্যাবর্তন করতে পারেন।

তবে তিনি এই সিরিজের যেকোনো একটি ম্যাচে অংশগ্রহণ করবেন। এক্সপ্রেস স্পোর্টসের সূত্র অনুযায়ী মহম্মদ শামি সম্ভবত নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় বা তৃতীয় টেস্ট ম্যাচে মাঠে নামবেন। এছাড়াও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে নামার আগে ভারতীয় ‘এ’ দলের হয়েও শামি সফর করতে পারেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে আসন্ন ঘরোয়া ক্রিকেটে নির্বাচকরা বিশেষ কিছু ক্রিকেটারদের দিকে নজর রাখবেন। এই টুর্নামেন্টগুলির পারফরম্যান্সের উপর ভিত্তি করে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি শক্তিশালী টেস্ট দল তৈরি করতে চাইছে বিসিসিআই।