WTC ফাইনাল খেলে দেশে ফিরবে না‌ ভারত, ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের সিরিজ ঘোষণা BCCI-এর

ভারতীয় দল ২০২১ সালে শেষবার ইংল্যান্ডে সফরে টেস্ট সিরিজে অংশগ্রহণ করেছিল। এই সিরিজে বিরাট কোহলির নেতৃত্বে ব্লু ব্রিগেডরা প্রথম ম্যাচে ড্র করলেও পরে ২-১ ম্যাচে জয় তুলে নিয়ে এগিয়ে যায়।

Bcci Announced Five Match Test Series Against England In England From 20Th June 2025

গত দুবার ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছালেও একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। ফলে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ব্লু ব্রিগেডরা দুরন্ত পারফরম্যান্স করে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টের আরও একটি ফাইনালে জায়গা করে নিতে চাইছে। এর মধ্যেই আগামী বছরে ৫ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল ইংল্যান্ড সফর করবে। এই সিরিজের সম্পূর্ণ ক্রীড়াসূচি এবার সামনে এল।

ভারতীয় দল ২০২১ সালে শেষবার ইংল্যান্ডে সফরে টেস্ট সিরিজে অংশগ্রহণ করেছিল। এই সিরিজে বিরাট কোহলির নেতৃত্বে ব্লু ব্রিগেডরা প্রথম ম্যাচে ড্র করলেও পরে ২-১ ম্যাচে জয় তুলে নিয়ে এগিয়ে যায়। কিন্তু সেই সময় ভারতীয় শিবিরে কোভিড ১৯-এর প্রাদুর্ভাবের কারণে সিরিজের পঞ্চম ম্যাচটি স্থগিত রাখা হয়। এই গুরুত্বপূর্ণ ম্যাচটি পরবর্তী সময় ২০২২ সালে অনুষ্ঠিত হয়েছিল। ম্যাচে ভারতীয় দল ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট হারের সম্মুখীন হয়। ফলে সিরিজটি ২-২ ফলাফলে ড্র হয়ে যায়।

এরপর এই বছরের শুরুতে ঘরের মাঠে ভারতীয় দল ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নামে। রোহিত শর্মার নেতৃত্বে সিরিজের প্রথম ম্যাচেই ব্লু ব্রিগেডরা ২৮ রানে হারের সম্মুখীন হয়েছিল। তবে এরপর ভারতীয় দল দুরন্ত ফর্মে ঘুরে দাঁড়িয়ে ৪-১ ম্যাচে সিরিজ জয় করে নেয়। ব্লু ব্রিগেডদের হয়ে যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা, ধ্রুব জুরেল বিশেষ নজর কাড়েন। এবার আগামী বছর ২০ জুন থেকে ৪ আগস্ট পর্যন্ত ৪৫ দিনে ইংল্যান্ডের মাটিতে ভারতীয় দল ৫ টি টেস্ট খেলতে চলেছে। আজ বিসিসিআই এবং ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড এই সিরিজের সময়সূচী প্রকাশ করে।

আগামী বছর ইংল্যান্ড বনাম ভারতের টেস্ট সিরিজের ক্রীড়াসূচী:

প্রথম টেস্ট: ২০-২৪ জুন, ২০২৫ (হেডলিংলি, লিডস)

দ্বিতীয় টেস্ট: ২-৬ জুলাই, ২০২৫ (এজবাস্টন, বার্মিংহাম)

তৃতীয় টেস্ট: ১০-১৪ জুলাই, ২০২৫ (লর্ডস)

চতুর্থ টেস্ট: ২৩-২৭ জুলাই, ২০২৫ (ওল্ড ট্র্যাফোর্ড, ম্যানচেস্টার)

পঞ্চম টেস্ট: ৩১ জুলাই-৪ আগস্ট, ২০২৫ (ওভাল)