মাত্র ২৪ বছর বয়সে অবসর ঘোষণা এই তরুণী টেবিল টেনিস প্লেয়ারের, প্যারিস অলিম্পিকে ভারতের হয়ে গড়েছিলেন ইতিহাস

কামাথ প্যারিসে ভারতীয় দলকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যা ভারতীয় টেবিল টেনিসের জন্য একটি মাইলফলক ছিল।

Archana Kamath Young 24 Years Old Indian Table Tennis Player Retired For Persuing Study In Abroad

ভারতের শীর্ষ প্যাডলার অর্চনা কামাথ শিক্ষার প্রতি তার আবেগ অনুসরণ করার জন্য টেবিল টেনিস ছেড়ে দিয়েছেন। ২৪ বছর বয়সী এই অলিম্পিয়ান প্যারিস অলিম্পিকে ইতিহাস সৃষ্টিকারী ভারতীয় মহিলা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। তিনি বলেছেন যে তার সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে পড়াশোনার প্রতি তার ভালবাসা দ্বারা চালিত হয়েছে।

কামাথ বলেন- “আমি যদি প্রতিযোগিতামূলক টেবিল টেনিস থেকে অবসর নিয়ে থাকি তবে তা কেবল এবং কেবলমাত্র শিক্ষার প্রতি আমার আবেগের কারণে। এমন নয় যে এই সিদ্ধান্তটি আর্থিক, তবে সরকার এবং ভক্তদের সমর্থনে আমি অভিভূত।” কামাথ প্যারিসে ভারতীয় দলকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যা ভারতীয় টেবিল টেনিসের জন্য একটি মাইলফলক ছিল।

জার্মানির কাছে কঠিন পরাজয় সত্ত্বেও, কামাথই একমাত্র ব্যক্তি যিনি উচ্চতর রঙ্কিংয়ের জিয়াওনা শানের বিরুদ্ধে জিতেছিলেন। কামাথের চলে যাওয়ায় ভারতে টেবিল টেনিস খেলার আর্থিক সম্ভাব্যতা নিয়েও প্রশ্ন তুলেছে। তবে তিনি স্পষ্ট করে দিয়েছেন যে উদ্বেগগুলি তার সিদ্ধান্তে কোনও ভূমিকা রাখেনি। তিনি বলেন, ”টেবিল টেনিসের সঙ্গে আমি দারুণ ১৫ বছর কাটিয়েছি এবং দেশের জন্য নিজের সেরাটা দেওয়ার সুযোগ পাওয়ার চেয়ে বড় সম্মানের আর কিছু নেই। এটি একটি আশ্চর্যজনক খেলা যা আমি দীর্ঘদিন ধরে খেলার সুযোগ পেয়েছি এবং এর প্রতি আমার ভালবাসা অব্যাহত রয়েছে।”

তিনি তার কর্মজীবনে যে সমর্থন পেয়েছেন তার উপর জোর দিয়েছেন এবং ওজিকিউ, টপস এবং ইন্ডিয়ান অয়েলের মতো সংস্থাগুলির প্রশংসা করেছেন তার যাত্রায় তাকে সমর্থন করার জন্য। “এই মুহূর্তে অভিযোগ করার অধিকার বা ইচ্ছা কোনওটাই আমার নেই – এটি অ্যাথলিটদের পক্ষে অত্যন্ত অন্যায় হবে যারা আসলে সমর্থনের অভাবের জন্য লড়াই করেছে।”