Rahul Dravid: ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে হার, কিন্তু টি-২০ তে কিভাবে মিলল চ্যাম্পিয়ন, রাহুল দ্রাবিড় জানালেন কারণ

ক্রিকেট কিংবদন্তি রাহুল দ্রাবিড় মনে করেন, কখনও কখনও সামান্য ভাগ্যও বড় ম্যাচের ফলাফলে প্রভাব ফেলতে পারে। এর জন্য তিনি ভারতের বিরুদ্ধে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার…

Rahul Dravid Share How India Lose Odi World Cup In 2023 But Unexpectedly Won T20 World Cup 2024

ক্রিকেট কিংবদন্তি রাহুল দ্রাবিড় মনে করেন, কখনও কখনও সামান্য ভাগ্যও বড় ম্যাচের ফলাফলে প্রভাব ফেলতে পারে। এর জন্য তিনি ভারতের বিরুদ্ধে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে তার হৃদয়বিদারক পরাজয় এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার দলের দুর্দান্ত জয়ের উদাহরণ তুলে ধরেন। টানা ১০ ম্যাচ জিতে গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। টুর্নামেন্টের সেরা দল যখন শিরোপা নির্ধারণী ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়, তখন কোনো কিছুই কাজে আসেনি।

ছয় মাস পর অধিনায়ক রোহিত শর্মা ও দ্রাবিড় মিলে সেই অসম্পূর্ণ কাজ শেষ করেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভাগ্য সহায় ছিল ভারতের। সিইএটি ক্রিকেট রেটিং অ্যাওয়ার্ডস চলাকালীন দ্রাবিড়কে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট’ পুরষ্কারে ভূষিত করা হয়েছিল। তিনি বলেন- “আমি এটা নিয়ে ভাবার সময় পেয়েছি। আমরা যা করেছি তার অনেক কিছুই নিয়ে ভাবার সময় পেয়েছি। আপনি মাঝে মাঝে বুঝতে পারেন যে আপনাকে এই জিনিসগুলির জন্য অনেক কিছু করতে হবে, আপনাকে একটি প্রক্রিয়া অনুসরণ করতে হবে, আপনাকে সবকিছু সঠিকভাবে করতে হবে। কিন্তু কখনও কখনও আপনার শুধু একটু ভাগ্য প্রয়োজন। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩০ বল করার কথা ছিল ৩০ রানের। এরপর রোহিতের সেরা উপায়ে কৌশল প্রয়োগ এবং ধৈর্য ধরে রাখার বিষয়টি ছিল মোক্ষম।”

প্রাক্তন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় ডেভিড মিলারকে আউট করার জন্য বাউন্ডারি লাইনে সূর্যকুমার যাদবের ক্যাচের কথা উল্লেখ না করে বলেছেন, “আমাদের কী করতে হবে সেদিকে মনোনিবেশ করিনি, তবে আমাদের এমন একজন খেলোয়াড় দরকার ছিল যে একটি নির্দিষ্ট সীমার মধ্যে এটি করতে পারে। এই ক্যাচ ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় ভারতের দিকে।” দ্রাবিড় আবার স্মরণ করিয়ে দিয়েছিলেন যে ভারত ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ট্র্যাভিস হেডকে আউট করার কাছাকাছি ছিল বোলাররা তবে অজি ওপেনার ভাগ্যবান ছিলেন এবং ম্যাচ উইনিং সেঞ্চুরি খেলেছিলেন এবং ভারতের আশা ভেঙে দিয়েছিলেন। দ্রাবিড় বলেন- “জিনিসগুলি কখনও কখনও আপনার পক্ষে যেতে পারে তবে আপনাকে প্রক্রিয়াটিতে লেগে থাকতে হবে।”