ইঞ্জিনে আগুন ধরে গিয়ে বড় দুর্ঘটনার আশঙ্কা, 85,000 গাড়ি ফেরত নিচ্ছে এই সংস্থা

ইঞ্জিন বন্ধ হয়ে গিয়ে ধরে যেতে পারে আগুন, এমনই আশঙ্কায় 85,000 গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা করল আমেরিকার বহুজাতিক গাড়ি নির্মাতা ফোর্ড (Ford)। তাদের Explorer SUV…

Ford Recalls 85000 Explorer Suvs Over Fire Risk

ইঞ্জিন বন্ধ হয়ে গিয়ে ধরে যেতে পারে আগুন, এমনই আশঙ্কায় 85,000 গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা করল আমেরিকার বহুজাতিক গাড়ি নির্মাতা ফোর্ড (Ford)। তাদের Explorer SUV মডেলে ত্রুটি খুঁজে পাওয়া গিয়েছে, যা আমেরিকার পুলিশবাহিনী ব্যবহার করে। গতকাল সে দেশের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের (NHTSA) তরফে এই রিকলের ডাক দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, 2020 থেকে 2022 সালের মধ্যে তৈরি ফোর্ড এক্সপ্লোরারের 3.3 লিটার হাইব্রিড অথবা পেট্রল মডেলের ইঞ্জিনে আগুন ধরে যাওয়ার আশঙ্কা রয়েছে। NHTSA সতর্ক করে বলেছে, ইঞ্জিন ফেল হওয়ার জন্য উল্লেখযোগ্য পরিমাণে ইঞ্জিন তেল বা জ্বালানী বাষ্প হুডের নিচের জায়গায় নির্গত হতে পারে। এর ফলে বনেটের মধ্যে আগুন ধরে গিয়ে ভেতরের কম্পোনেন্ট গলে যেতে পারে।

উল্লেখ্য, 9 জুলাই পর্যন্ত উত্তর আমেরিকায় এমন 13টি আগুন লেগে যাওয়ার ঘটনা সামনে এসেছে। ইঞ্জিন ব্লকে ব্রিচের কারণেই এমনটা হয়েছে। 2022 সালের 2 জুনের আগে তৈরি হওয়া 3.3 লিটার ইঞ্জিন যুক্ত মডেলগুলি এই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনও আহত বা হতাহতের খবর পাওয়া যায়নি। ফোর্ড গাড়ির মালিকদের এই সমস্যা সম্পর্কে অবহিত করে সুরক্ষা বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য চিঠি পাঠানোর পরিকল্পনা করছে।

ফোর্ড বলেছে, যদি ইঞ্জিন থেকে কোনও অস্বাভাবিক শব্দ আসে, টর্ক আচমকা কমে যায়, অথবা ইঞ্জিন কম্পার্টমেন্ট থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়, তাহলে তাৎক্ষণিক ইঞ্জিন বন্ধ করে দিতে হবে। ফোর্ড বর্তমানে Explorer SUV’র এই সমস্যার প্রতিকার নিয়ে কাজ করছে। ফিক্স আসতে আগামী বছর লেগে যেতে পারে বলে শোনা যাচ্ছে।