iPhone 16 vs iPhone 15: লঞ্চের আগেই জানুন আইফোন 16 নাকি আইফোন 15 কেনা লাভ হবে, দেখুন পার্থক্য

Apple আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে iPhone 16 লঞ্চ করতে চলেছে। খুব শীঘ্রই এই সিরিজের লঞ্চ ডেট সামনে আসবে। স্বাভাবিকভাবেই নতুন আইফোন সিরিজ নিয়ে অ্যাপল প্রোডাক্ট…

Iphone 16 Vs Iphone 15 Difference Features Price Comparison

Apple আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে iPhone 16 লঞ্চ করতে চলেছে। খুব শীঘ্রই এই সিরিজের লঞ্চ ডেট সামনে আসবে। স্বাভাবিকভাবেই নতুন আইফোন সিরিজ নিয়ে অ্যাপল প্রোডাক্ট ব্যবহারকারীদের আগ্রহের শেষ নেই। এই সময়ে আপনি যদি iPhone 16 এর জন্য অপেক্ষা করবেন নাকি iPhone 15 কিনে নেবেন এঈ দ্বন্দ্বে থাকেন, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। এখানে আমরা iPhone 15 এবং iPhone 16 এর মধ্যে পার্থক্যগুলি তুলে ধরবো। তবে মনে রাখবেন iPhone 16 সম্বন্ধীয় কোনো তথ্য অ্যাপল এখনও নিশ্চিত করেনি।

ডিজাইনে পরিবর্তন দেখা যাবে

রিপোর্ট অনুসারে, আইফোন 16 এর ডিজাইন আইফোন 15 এর তুলনায় আলাদা হবে। এতে ভার্টিক্যাল ক্যামেরা সেটআপ, একটি অ্যাকশন বাটন এবং একটি ক্যাপচার বাটন দেখা যাবে। তবে আইফোন 16-এর ফ্রন্ট প্রোফাইল আইফোন 15-এর মতোই থাকতে পারে। নয়া মডেলে ডায়নামিক আইল্যান্ডের সাথে 6.1-ইঞ্চি 60 হার্টজ OLED ডিসপ্লে দেওয়া হতে পারে।

প্রসেসরে বড় ধরনের পার্থক্য আসবে

আসন্ন iPhone 16 এবং গত বছরের iPhone 15‌ এর মধ্যে প্রসেসরের পার্থক্য দেখা যাবে। iPhone 15 মডেলে iPhone 14 Pro এর A16 চিপসেট অফার করতে চলেছে। তবে iPhone 16 মডেলে A18 প্রসেসর ব‌্যবহার করা হবে, যা এই ফোনটিকে আরও শক্তিশালী করে তুলবে। নতুন প্রসেসরে থাকবে অন-ডিভাইস এআই প্রসেসিং এবং অ্যাপল ইন্টেলিজেন্স। আর নয়া ফোনে 8 জিবি পর্যন্ত র‌্যাম থাকতে পারে।

ক্যামেরাও ফাটাফাটি হবে

iPhone 16 মডেলে iPhone 15‌ এর মতো 48 মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সঙ্গে 12 মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা থাকতে পারে। সেলফির জন্য এই ফোনে 12 মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা পাওয়া যেতে পারে। তবে এই মডেলে থাকা A18 প্রসেসর ভালো ইমেজ সেন্সিং প্রসেসিং দেবে যাতে ছবি ও ভিডিওর মান উন্নত হবে।

শুধু তাই নয়, আইফোন 16 মডেলে দেওয়া ভার্টিকাল ক্যামেরা সেটআপ থেকে 3D/Spatial ভিডিও রেকর্ডিংও করা যাবে। ফিচারটি বর্তমানে শুধুমাত্র আইওএস 18 অপারেটিং সিস্টেমে চলে। আর এতে চ্যাটজিপিটি ইন্টিগ্রেশনের সঙ্গে উন্নত সিরি অ্যাসিস্ট্যান্ট থাকবে।

20 হাজার টাকা সস্তা হবে iPhone 15

দামের কথা বললে iPhone 16 ও iPhone 15 এর মধ্যে দামের পার্থক্য 20 হাজার টাকা হতে পারে। ভারতে iPhone 16 এর প্রাথমিক ভ্যারিয়েন্টের দাম 79,900 টাকা থেকে শুরু হতে পারে।