BSNL 5G: জানুয়ারিতে মকর সংক্রান্তির দিন চালু হবে বিএসএনএল ৫জি, বড় ঘোষণা

ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) 2025 সালের মকর সংক্রান্তিতে 5G নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে। BSNL এর অন্ধ্রপ্রদেশ শাখার প্রিন্সিপাল জেনারেল ম্যানেজার এল শ্রীনু এই খবর…

Bsnl-5G-Launch-By-Sankranti-2025-Confirmed General Manager

ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) 2025 সালের মকর সংক্রান্তিতে 5G নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে। BSNL এর অন্ধ্রপ্রদেশ শাখার প্রিন্সিপাল জেনারেল ম্যানেজার এল শ্রীনু এই খবর জানিয়েছেন। দ্য হিন্দুর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এক সাংবাদিক সম্মেলনে শ্রীনু নিশ্চিত করেছেন যে ইতিমধ্যেই BSNL টাওয়ার এবং অন্যান্য টুল আপগ্রেড করতে শুরু করেছে। উল্লেখ্য, সরকারি টেলিকম সংস্থাটি টিসিএস (টাটা কনসালটেন্সি সার্ভিসেস) এর থেকে যে 4G স্ট্যাক নিচ্ছে তা 5G তে আপগ্রেডযোগ্য। তাই BSNL এর পক্ষে ভারতে 5G রোল আউট করার জন্য বিশেষ কষ্ট করতে হবে না।

2025 সালের মকর সংক্রান্তিতে চালু হবে BSNL 5G পরিষেবা

শুরুতে রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটরটি 4G অঞ্চলগুলিতে 5G এনএসএ (নন-স্ট্যান্ডেলোন) পরিষেবা দেবে। আপাতত দেশের সমস্ত অঞ্চলে 4G লঞ্চের কাজ চলছে। জানা গেছে, 2024-25 অর্থবর্ষ শেষ হওয়ার আগেই 1 লক্ষ 4G সাইট রোল আউট করার লক্ষ্য নিয়েছে টেলকো। BSNL এখনও পর্যন্ত 25,000 সাইট চালু করেছে এবং এখন আরও সাইট রোল আউট করার কাজ চলছে। 4G এর মতো 5G লঞ্চও বিভিন্ন পর্যায়ে ঘটবে বলে মনে করা হচ্ছে।

এর পাশাপাশি শ্রীনু নিশ্চিত করেছেন যে BSNL ‘এভ্রিহোয়ার ওয়াই-ফাই’ নামে একটি নতুন প্রকল্পের উপর কাজ করছে। এই প্রকল্পের অধীনে, সংস্থাটির লক্ষ্য গ্রাহকরা এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার পরেও যেন ওয়াই-ফাইয়ের সুবিধা পান। যেহেতু BSNL এর ফাইবার সার্ভিস সারা ভারতে উপস্থিতি রয়েছে, তাই সংস্থার পক্ষে এটি কার্যকর করা আরও সহজ হয়ে উঠবে।

যাইহোক, এই মুহূর্তে অনেক গ্রাহক BSNL এর 4G পরিষেবা ব্যবহারের জন্য মুখিয়ে আছে, এরই মধ্যে টেলিকম অপারেটরটির কর্মকর্তারা যদি 5G লঞ্চের খবর নিশ্চিত করেন তবে আগ্রহ আরও দ্বিগুণ হয়ে যাওয়া স্বাভাবিক। এখন দেখার BSNL সত্যি সত্যি 2025 সালের জানুয়ারিতে অর্থাৎ মকর সংক্রান্তিতে 5G লঞ্চ করতে পারে না।