YouTube Premium Plan: বিজ্ঞাপন ছাড়া ইউটিউব দেখতে গেলে খসবে বেশি টাকা, দেখুন নতুন প্ল্যান

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube-এ ভিডিও দেখার জন্য আমাদের অনেক বিজ্ঞাপন দেখতে হয়। তবে আপনি চাইলে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিয়ে বিজ্ঞাপনমুক্ত ইউটিউব ব্যবহার করতে পারেন। তবে…

Youtube Premium Plans Price Hikes By Up To 58 Percent 200 Rupees Comlare Old And New Plans

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube-এ ভিডিও দেখার জন্য আমাদের অনেক বিজ্ঞাপন দেখতে হয়। তবে আপনি চাইলে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিয়ে বিজ্ঞাপনমুক্ত ইউটিউব ব্যবহার করতে পারেন। তবে এবার থেকে এই প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হলে বেশি ব্যয় করতে হবে। গুগল মালিকানাধীন প্ল্যাটফর্মটি ইউটিউব প্রিমিয়ামের পার্সোনাল, ফ্যামিলি ও স্টুডেন্ট প্ল্যানের দাম বাড়িয়েছে।

ইউটিউব প্রিমিয়াম পরিষেবায় কেবল বিজ্ঞাপন-মুক্ত ভিডিও স্ট্রিমিং করা যায় তাই নয়, ব্যাকগ্রাউন্ড স্ট্রিমিংয়ের পাশাপাশি পিকচার-ইন-পিকচার (পিআইপি) মোডের মতো ফিচার উপভোগ করা যায়। এছাড়া প্রিমিয়াম ব্যবহারকারীরা হাই-ডেফিনিশন ভিডিও স্ট্রিমিংয়ের অপশন পান।

58 শতাংশ দাম বাড়লো YouTube Premium সাবস্ক্রিপশনের

নতুন ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানগুলিকে কোম্পানির ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়েছে। দেখা গেছে প্রিপেইড এবং রেকারিং উভয় প্ল্যানের দাম বাড়ানো হয়েছ। ইউটিউব প্রিমিয়াম পার্সোনাল প্ল্যানের দাম 129 টাকা থেকে বাড়িয়ে 149 টাকা করা হয়েছে।

আবার ফ্যামিলি প্ল্যানের জন্য মাসে 189 টাকা ব্যয় করতে হত, তবে এখন প্রতি মাসে 299 টাকা খরচ করতে হবে। এই প্ল্যানে একই পরিবারের পাঁচজন সদস্যকে প্রিমিয়াম পরিষেবা উপভোগ করতে পারবেন। শিক্ষার্থীদের জন্য উপলব্ধ স্টুডেন্ট প্রিমিয়াম প্ল্যানটির দাম আগে 79 টাকা ছিল, তবে এখন এই প্ল্যান সাবস্ক্রাইব করতে 89 টাকা লাগবে।

অন্যান্য ইউটিউব প্রিমিয়াম প্ল্যানের দাম

প্রিপেইড পার্সোনাল প্ল্যানের দাম 139 টাকা থেকে বাড়িয়ে 159 টাকা করা হয়েছে। কোয়ার্টার প্ল্যানের দাম 399 টাকার পরিবর্তে 459 টাকা করা হয়েছে। আবার যেখানে বার্ষিক প্ল্যানের দাম ছিল 1290 টাকা, তা বাড়িয়ে এখন 1490 টাকা করা হয়েছে।