Duleep Trophy: টুর্নামেন্ট শুরুর আগেই হল বড় বদল, দলীপ ট্রফি থেকে ছিটকে গেলেন দুই তারকা প্লেয়ার

এর আগে দলীপ ট্রফিতে দেশের আঞ্চলিক বিভাগগুলো এক একটি দল হিসাবে অংশগ্রহণ করতো। এই বছর টুর্নামেন্টটি ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’ ৪ টি দলে খেলা হবে। এই দলগুলির ক্রিকেটারদের জাতীয় নির্বাচকদের দ্বারা বাছাই করা হয়েছে।

Mohammad Siraj And Ravindra Jadeja Removed From Duleep Trophy 2024 Squad Replacement Announced

দলীপ ট্রফি ভারতের ঐতিহ্যবাহী ঘরোয়া একটি ক্রিকেট টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে দেশের একাধিক কিংবদন্তি ক্রিকেটার অংশগ্রহণ করে আসছেন। অন্যদিকে এই বছরের শেষের দিক থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে আগে দলীপ ট্রফির আসন্ন মরসুমকে খুবই গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এবার এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলিকে নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

এই বছর দলীপ ট্রফির ৬১ তম মরসুম অনুষ্ঠিত হতে চলেছে। এই টুর্নামেন্টটি এই বছর আসন্ন ৫ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে৷ এর আগে দলীপ ট্রফিতে দেশের আঞ্চলিক বিভাগগুলো এক একটি দল হিসাবে অংশগ্রহণ করতো। এই বছর টুর্নামেন্টটি ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’ ৪ টি দলে খেলা হবে। এই দলগুলির ক্রিকেটারদের জাতীয় নির্বাচকদের দ্বারা বাছাই করা হয়েছে। গ্ৰুপ ‘এ’ দলের নেতৃত্ব দিচ্ছেন শুভমান গিল‌।

এছাড়াও গ্ৰুপ ‘বি’ দলের নেতৃত্ব দিচ্ছেন অভিমন্যু ইশ্বরন, গ্ৰুপ ‘সি’ দলের হয়ে নেতৃত্ব দিচ্ছেন রুতুরাজ গায়কওয়াড এবং গ্ৰুপ ‘ডি’ পদের জন্য নেতৃত্ব দিচ্ছেন শ্রেয়াস আইয়ার। তবে দলীপ ট্রফির দল ঘোষণা হয়ে যাওয়ার পরেও এবার কিছু পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে‌‌। উল্লেখযোগ্যভাবে ভারতের তারকা পেসার মহম্মদ সিরাজ এবং উমরান মালিকের অসুস্থতার জন্য নতুন দুই ঘরোয়া ক্রিকেটের তারকাকে সুযোগ দেওয়া হয়েছে‌। গ্ৰুপ ‘বি’-তে মহম্মদ সিরাজের পরিবর্তে নভদীপ সাইনি জায়গা পেয়েছেন।

এছাড়াও ওমরান মালিকের পরিবর্তে গ্ৰূপ ‘সি’-তে ৩১ বছর বয়সী মধ্যপ্রদেশের ফাস্ট বোলার গৌরব যাদব এসেছেন। অন্যদিকে ভারতের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে গ্ৰুপ ‘বি’ থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তার পরিবর্তে দলে কে আসবে তা এখনও জানানো হয়নি। উল্লেখ্য ৫ সেপ্টেম্বর এই বছর দলীপ ট্রফির প্রথম ম্যাচে গ্ৰুপ ‘এ’ গ্ৰুপ ‘বি’-এর বিপক্ষে এবং গ্ৰুপ ‘সি’ গ্ৰুপ ‘ডি’-এর বিপক্ষে মাঠে নামবে।