Jay Shah: ৩৫ বছর বয়সে বিশ্বজয়ের লক্ষ্যে জয় শাহ, পঞ্চম ভারতীয় হিসেবে হলেন ICC চেয়ারম্যান

ভারতীয় ক্রিকেটকে উচ্চতায় নিয়ে যাওয়ার পর নতুন ইনিংসের জন্য প্রস্তুত বিসিসিআই সচিব জয় শাহ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তিনি।…

Jay Shah Bcci President Elected Unopposed Chairman Of Icc In Age Of 35

ভারতীয় ক্রিকেটকে উচ্চতায় নিয়ে যাওয়ার পর নতুন ইনিংসের জন্য প্রস্তুত বিসিসিআই সচিব জয় শাহ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তিনি। এভাবে আরও একবার বিশ্বের ক্রিকেটে ভারতীয় শাসন করবে। ২০২৪ সালের ১ ডিসেম্বর শাহ এই মর্যাদাপূর্ণ পদটি গ্রহণ করবেন। এর মধ্য দিয়ে তিনি হবেন আইসিসির সর্বকনিষ্ঠ চেয়ারম্যান। বর্তমানে তার বয়স ৩৫ বছর। জয় শাহ ২০১৯ সালের অক্টোবর থেকে বিসিসিআইয়ের সচিব এবং ২০২১ সালের জানুয়ারি থেকে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করছেন।

বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে তৃতীয় মেয়াদের জন্য প্রার্থিতা বাদ দিয়েছিলেন। তার সিদ্ধান্তের পর জয় শাহকে সভাপতি ভাবা হয়। তিনি বলেন, ”আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সভাপতি হিসেবে এই ইনিংসের জন্য আমি সম্মানিত। ক্রিকেটকে আরও বৈশ্বিক করতে আইসিসি দল ও আমাদের সদস্য দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আমি প্রতিশ্রুতিবদ্ধ।”

“আমরা এমন একটি সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি যেখানে একাধিক ফরম্যাটের মধ্যে ভারসাম্য বজায় রাখা, বিশ্বব্যাপী ক্রিকেটের প্রচার করা এবং আন্তর্জাতিক বাজারে বড় সাফল্য অর্জন করা গুরুত্বপূর্ণ। আমাদের লক্ষ্য ক্রিকেটকে আগের চেয়ে আরও বেশি অন্তর্ভুক্তিমূলক এবং জনপ্রিয় করে তোলা” বলেন জয় শাহ।

তিনি আরো‌ যোগ করেন- “আমরা যে শিক্ষা পেয়েছি তা নিয়ে কাজ করব। বিশ্বব্যাপী ক্রিকেটের প্রতি ভালোবাসা বাড়াতে আমাদের নতুন চিন্তা ও নতুন ধারণা নিয়ে কাজ করতে হবে। এলএ ২০২৮ অলিম্পিকে আমাদের খেলাধুলার অন্তর্ভুক্তি ক্রিকেটের উন্নয়নের জন্য একটি টার্নিং পয়েন্ট। আমি আত্মবিশ্বাসী যে এটি খেলাটিকে অভূতপূর্ব উপায়ে এগিয়ে নিয়ে যাবে।”

উল্লেখ্য তার আগে জগমোহন ডালমিয়া (১৯৯৭ থেকে ২০০০) এবং শরদ পাওয়ার (২০১০-২০১২) সভাপতি এবং এন শ্রীনিবাসন (২০১৪-২০১৫) এবং শশাঙ্ক মনোহর (২০১৫-২০২০) আইসিসির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এবার পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসিকে সামগ্রিকভাবে শাসন করবেন জয় শাহ।