ডেটা ছাড়াই কেবল কলিং ও SMS প্ল্যান আনবে Jio, Airtel ও Vi? ট্রাইকে কি জানালো তারা

কিছুদিন আগে মূল্যবৃদ্ধির সাথেই রিচার্জ প্ল্যানে উপলব্ধ সুবিধারও পরিবর্তন করেছিল Reliance Jio, Vodafone Idea এবং Airtel। তবে এই পরিবর্তনের পরও সংস্থাগুলি এমন কোনো রিচার্জ প্ল্যান…

jio airtel and vi say now no need of voice call and sms only plans to trai

কিছুদিন আগে মূল্যবৃদ্ধির সাথেই রিচার্জ প্ল্যানে উপলব্ধ সুবিধারও পরিবর্তন করেছিল Reliance Jio, Vodafone Idea এবং Airtel। তবে এই পরিবর্তনের পরও সংস্থাগুলি এমন কোনো রিচার্জ প্ল্যান অফার করছে না যেগুলি কেবল ভয়েস কল এবং এসএমএস সুবিধা দেয়। কারণ সংস্থাগুলির মতে গ্রাহকদের নাকি এই ধরনের প্ল্যানের কোনো প্রয়োজনই নেই। সম্প্রতি শীর্ষস্থানীয় টেলিকম সংস্থাগুলি TRAI-এর “টেলিকম কনজিউমার প্রটেকশন রেগুলেশন (TCPR) 2012” নামের কনসাল্টেশন পেপারের উত্তর দেওয়ার সময় এমনটাই দাবি করেছে।

এই কনসাল্টেশন পেপারের প্রধান উদ্দেশ্য ছিল, বর্তমানে বাজারে এসএমএস এবং ভয়েস কল সুবিধার কোনো প্যাকের প্রয়োজন আছে কিনা সেটা বোঝা। কারণ, এই মুহূর্তে এই ধরনের প্যাক কোনো টেলিকম সংস্থার কাছেই উপলব্ধ নেই। তাই গ্রাহকেরা এই ধরনের রিচার্জ প্ল্যান চান কিনা সেটা জানা তাদের জন্য ভীষণই জরুরী।

এই প্রসঙ্গে Reliance Jio জানিয়েছে যে, তাদের সমীক্ষায় 90 শতাংশ ব্যবহারকারী বলেছেন যে, তাদের মোবাইল প্ল্যান গুলো সাশ্রয়ী এবং 56 শতাংশরও বেশি ব্যবহারকারী মনে করেন যে, বিভিন্ন সুবিধার প্ল্যান তাদের জন্য অনেক ভালো। এছাড়াও, সংস্থাটি আরো জানিয়েছে যে, ব্যবহারকারীরা তাদের প্ল্যানে ডেটা সুবিধাও পেতে চায়, কারণ ডেটা না থাকলে তারা ইউপিআই পেমেন্ট করতে পারবে না। তাই ব্যবহারকারীদের কথা ভেবে টেলকোগুলি এসএমএস, ভয়েস কল এবং কম পরিমাণে ডেটা সুবিধাযুক্ত প্ল্যান অফার করছে।

Jio আরো মনে করে যে, যদি ডেটা ছাড়া প্ল্যান অফার করা হয়, তাহলে ব্যবহারকারীদের ডিজিটাল যোগাযোগ বিচ্ছিন্ন হবে, যার ফলে দেশের ডিজিটাল অর্থনীতিতেও যথেষ্ট প্রভাব পড়বে।

এদিকে, Vodafone Idea-ও বিশ্বাস করে যে, বর্তমান যুগে শুধুমাত্র এসএমএস এবং ভয়েস প্ল্যানের কোনো প্রয়োজন নেই। কারণ, এই ধরনের প্ল্যানগুলি যদি ব্যবহারকারীদের অফার করা হয়, তাহলে এগুলি ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করতে নিরুৎসাহিত করবে। আর এটি সরকারের ডিজিটাল ভারত গঠনের দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ হবে না। তাছাড়া তারা মনে করে, তাদের বর্তমান প্ল্যানগুলি ব্যবহারকারীদের চাহিদা অনুযায়ী ডিজাইন করা হয়েছে। তাই এগুলি পরিবর্তনের কোনো প্রয়োজন নেই।

Airtel-ও বাকি দুই টেলিকম অপারেটরের মতোই একই মত পোষণ করে। তাদের মতে ভারতের প্রত্যেক ব্যবহারকারীকে ডিজিটালী কানেক্টেড করার জন্য প্রত্যেক প্ল্যানে ডেটা সংযুক্ত করা অবশ্য প্রয়োজন। আর ডেটা সুবিধা কেড়ে নিলে ব্যবহারকারীদের ডিজিটাল ক্ষমতায়নের সুবিধাগুলি থেকে বঞ্চিত করার পাশাপাশি ভারতকে ডিজিটাল ভারত গঠনের স্বপ্ন থেকেও পিছিয়ে আসতে হবে। তাই তাদের প্ল্যানগুলি বর্তমান সময়ের সাথে যথেষ্ট সঙ্গতিপূর্ণ।