চিন্তায় পড়লো Jio, অনেক সস্তায় 336 দিনের রিচার্জ প্ল্যান আনল BSNL

টেলিকম ইন্ডাস্ট্রিতে ধীরে ধীরে আবার নিজের জায়গা তৈরি করতে মরিয়া হয়ে উঠেছে ভারতের একমাত্র সরকারি টেলিকম অপারেটর BSNL। সংস্থাটি এবার সরাসরি দেশের বৃহত্তম টেলিকম জায়ান্ট-এর…

Bsnl introduces new 336 days validity plan to compete with reliance Jio

টেলিকম ইন্ডাস্ট্রিতে ধীরে ধীরে আবার নিজের জায়গা তৈরি করতে মরিয়া হয়ে উঠেছে ভারতের একমাত্র সরকারি টেলিকম অপারেটর BSNL। সংস্থাটি এবার সরাসরি দেশের বৃহত্তম টেলিকম জায়ান্ট-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং গ্রাহকদের আকৃষ্ট করতে Jio-র মতই 336 দিনের মেয়াদ সম্পন্ন একটি রিচার্জ প্ল্যান লঞ্চ করেছে। যদিও, BSNL এখনো Jio-র মত 5G ডেটা সুবিধা প্রদান করে না, তবে এই প্ল্যানের সাথে তারা 4G ডেটা অফার করছে। আসুন জেনে নেওয়া যাক BSNL এর এই প্ল্যানে কি কি সুবিধা পাওয়া যাবে।

BSNL-এর 336 দিনের সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যান

BSNL-এর 336 এই দীর্ঘমেয়াদি প্ল্যানের দাম 1,449 টাকা। আর এর সাথে আনলিমিটেড ভয়েস কলিং, মোট 24 জিবি ডেটা, প্রত্যেকদিন 100টি এসএমএস অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এর সাথে অতিরিক্ত কোনো সুবিধা দেওয়া হচ্ছে না। এই প্ল্যানের গ্রাহকেরা দিল্লি এবং মুম্বাইয়ে MTNL নেটওয়ার্ক-এ বিনামূল্যে রোমিংও উপভোগ করতে পারবেন।

336 দিনের Jio রিচার্জ প্ল্যান

Jio-র এই প্ল্যানের দাম 1,899 টাকা। এখানে টেলিকম অপারেটরটি সারাদেশে আনলিমিটেড ভয়েস কল, মোট 24 জিবি ডেটা এবং বিনামূল্যে মোট 3600 টি এসএমএস অফার করছে। এছাড়াও, এর সাথে গ্রাহকদের বিনামূল্যে জিও টিভি, জিও সিনেমা এবং জিও ক্লাউড ব্যবহার করার সুযোগও দেওয়া হচ্ছে।

BSNL এবং Jio প্ল্যানের তুলনামূলক আলোচনা

দুটি প্ল্যানের তুলনামূলক আলোচনা করলে দেখা যাবে বৈধতা, ডেটা, কলিং সুবিধা সমান হলেও Jio-র প্ল্যানের জন্য গ্রাহককে 400 টাকা অতিরিক্ত খরচ করতে হবে। আর BSNL-এর প্ল্যানের জন্য যেখানে ব্যবহারকারীকে দিনে 4.5 টাকা খরচ করতে হয়, সেখানে Jio-র প্ল্যানের জন্য খরচ হয় 5.65 টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, যদিও BSNL এই মুহূর্তে দেশের কিছু কিছু অঞ্চলে 4G পরিষেবা লঞ্চ করছে। তবে, সংস্থার প্রতিশ্রুতি অনুযায়ী একবার সারাদেশে 4G লঞ্চ করতে পারলে কিছু দিনের মধ্যেই তারা এই নেটওয়ার্ককে 5G-তে আপগ্রেড করে ফেলবে।