Yamaha MT 09: ক্লাচ ছাড়াই ছুটবে বাইক! ইয়ামাহার নতুন প্রযুক্তি এবার ভারতে

Yamaha বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অ্যাডভেঞ্চার মোটরসাইকেল Tenere 700 ভারতে লঞ্চ করার জন্য প্ল্যান করছে বলে সম্প্রতি খবর সামনে এসেছিল। এবার Yamaha তাদের MT-09 মডেলটিও…

Yamaha Mt 09 might launch in India

Yamaha বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অ্যাডভেঞ্চার মোটরসাইকেল Tenere 700 ভারতে লঞ্চ করার জন্য প্ল্যান করছে বলে সম্প্রতি খবর সামনে এসেছিল। এবার Yamaha তাদের MT-09 মডেলটিও এদেশে আনার চিন্তাভাবনা করছে বলে দাবি করা হয়েছে একটি অটো পোর্টালের প্রতিবেদনে। এই স্ট্রিট নেকেড বাইকের 2024 ভার্সন একাধিক আপডেট পেয়েছে। অ্যাগ্রেসিভ স্টাইলিং আরও আকর্ষণীয় করে তুলেছে একে।

ফিচার্স Yamaha MT-09 এর অন্যতম ইউএসপি। ব্লুটুথ কানেক্টিভিটি ও নেভিগেশন সহ নতুন কালার টিএফটি ডিসপ্লে রয়েছে এতে। সুইচগিয়ারটিও নতুন এবং আরও উপযোগী। সিক্স অ্যাক্সিস আইএমইউ সাপোর্টেড ট্র্যাকশন কন্ট্রোল, স্লাইড কন্ট্রোল সিস্টেম, এবিএস ছাড়াও তিনটি রাইডিং মোড রয়েছে বাইকে। পাশাপাশি রাইডার দু’টি রাইড মোড কাস্টমাইজ করতে পারবে।

জানিয়ে রাখি, এই বছর MT-09 এর Y-AMT ভার্সন লঞ্চ হয়েছে। যার পুরো অর্থ ইয়ামাহা অটোমেটিক ম্যানুয়াল ট্রান্সমিশন। এই সেমি অটোমেটিক গিয়ার সিস্টেমে দু’টি ইলেকট্রনিক অ্যাকচুয়েটার থাকে, যা ক্লাচ লিভার এবং ফুট শিফটারকে রিপ্লেস করে। অর্থাৎ গতি বাড়ানো বা থামানোর জন্য ম্যানুয়ালি গিয়ার পরিবর্তনের প্রয়োজন পড়বে না। তবে সুইচের মাধ্যমে গিয়ার বদলানোর জন্য ম্যানুয়াল মোডও থাকছে।

Yamaha MT 09,Yamaha MT 09 launch date India,Yamaha MT 09 Engine,Yamaha MT 09 Price,Yamaha MT 09 Features

Yamaha MT 09-এর 890 সিসি, থ্রি-সিলিন্ডার ইঞ্জিন থেকে 10,000 আরপিএম গতিতে 117.3 বিএইচপি ও 7,000 আরপিএমে 93 এনএম টর্ক পাওয়া যাবে। ভারতে ম্যানুয়াল নাকি Y-AMT কোন ভ্যারিয়েন্ট লঞ্চ হবে সেটাই এখন দেখার। বাইকটির দাম 11-12 লক্ষ টাকার (এক্স-শোরুম) মধ্যে থাকবে বলে মনে করা হচ্ছে।