ICICI ব্যাঙ্কের ওয়ার্নিং, সতর্ক না হলেই অ্যাকাউন্ট খালি হওয়ার সম্ভাবনা

ব্যাঙ্কিং জালিয়াতি ভারতে উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে। নতুন নতুন উপায়ে মানুষদের ফাঁদে ফেলছে জালিয়াতরা। যেকারণে এবার গ্রাহকদের সতর্ক করল ICICI ব্যাঙ্ক। বেসরকারি এই ব্যাঙ্কের তরফে SMS…

icici bank give alerts for sms fraud to their users

ব্যাঙ্কিং জালিয়াতি ভারতে উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে। নতুন নতুন উপায়ে মানুষদের ফাঁদে ফেলছে জালিয়াতরা। যেকারণে এবার গ্রাহকদের সতর্ক করল ICICI ব্যাঙ্ক। বেসরকারি এই ব্যাঙ্কের তরফে SMS এর মাধ্যমে সংগঠিত জালিয়াতি নিয়ে সতর্ক করা হয়েছে। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ভুয়ো মেসেজ পাঠিয়ে গ্রাহকদের ফাঁদে ফেলছে প্রতারকরা। ভুয়ো মেসেজের মধ্যে রাখা হচ্ছে ক্ষতিকর লিঙূ এবং সেগুলিতে ক্লিক করলেই হ্যাকার ফোনের স্পর্শকাতর ডেটার সন্ধান পেয়ে যাচ্ছে।

ICICI ব্যাঙ্কের নামে আসা মেসেজে থাকা‌ ফোন নম্বরে কল করবেন না

ICICI ব্যাঙ্কের তরফে গ্রাহকদের সতর্ক করে বলা হয়েছে, ব্যাঙ্ক, সরকারি সংস্থা বা অন্য কোনও সংস্থা থেকে মেসেজ এলে তা নিজে থেকে যাচাই করুন। এর জন্য ব্যাঙ্কের কাস্টমার কেয়ার ও সরকারি এজেন্সিতে ফোন বা ইমেইল করতে পারেন। তবে মেসেজে থাকা কোনো কন্টাক্ট নম্বরে যেন কল করা না হয়।

আরও পড়ুন: দেশের প্রথম হেড ট্র্যাকিং ইয়ারবাড boAt Nirvana Ivy লঞ্চ হল, ফুল চার্জে চলবে 50 ঘন্টা

কারও সাথে ওটিপি শেয়ার করবেন না

ব্যাঙ্ক কখনই গ্রাহকদের কাছে ওটিপি চায় না। তাই ব্যাঙ্কের নামে কল করে কেউ যদি আপনাকে ওটিটি শেয়ার করতে বলে, তাহলে বুঝতে হবে সে একজন সাইবার অপরাধী। এই বিষয়ে আপনি cybercrime.go.in ওয়েবসাইটে গিয়ে অবিলম্বে এই ধরণের জালিয়াতির বিষয়ে অভিযোগ করতে পারেন। এছাড়া 1930 নম্বরে ফোন করেও অভিযোগ করা যাবে।

আরও পড়ুন: দুর্ধর্ষ ক্যামেরা ও শক্তিশালী চিপসেটের জুটি, ফাঁস হয়ে গেল Xiaomi 14T সিরিজের দাম

মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি

ICICI ব্যাঙ্ক এসএমএস জালিয়াতির জন্য ব্যবহৃত কিছু কৌশল সম্পর্কেও অবগত করেছে, এগুলি মাথায় রাখলে এই জাতীয় জালিয়াতি এড়ানো যায়। চলুন এই কৌশলগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক –

  1. ICICI ব্যাঙ্ক জানিয়েছে, হ্যাকাররা অপরিচিত নম্বর থেকে গ্রাহকদের মেসেজ পাঠায়। জালিয়াতরা চতুরতার সাথে এই মেসেজটি এমনভাবে পাঠায় যাতে ব্যবহারকারীরা মনে করেন এটি আসল।
  2. মেসেজ গ্রাহকদের সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে উৎসাহিত করে। সাধারণত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া বা অ্যাকাউন্ট সাসপেন্ড করার কথা বলা হয়।
  3. আপনার ব্যাঙ্কের তথ্য জানতে হ্যাকাররা লিঙ্কে ক্লিক করতে, অ্যাপ ডাউনলোড করতে বা কোনও নম্বরে কল করতে বলতে পারে।